মানব দেহের ক্ষতি হয় এমন খাদ্য পুকুরে প্রয়োগ করবেন না

237

মেহেরপুর ও ঝিনাইদহে মৎস্য সপ্তাহের সমাপনী, চুয়াডাঙ্গায় পুরস্কার বিতরণকালে ডিসি গোপাল চন্দ্র দাস
সমীকরণ প্রতিবেদন:
জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান হয়েছে। গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে পৃথকভাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
চুয়াডাঙ্গা:
জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর ১২টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে জেলা মৎস্য কর্মকর্তা ড. মাহবুবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস বলেন, ‘মাছ হচ্ছে পুষ্টির নিরাপদ উৎস। আমরা খাদ্যে, শিক্ষায়, সমৃদ্ধিতে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে চাই।’ এ সময় তিনি আরও বলেন, কিছু অসাধু মৎস্যচাষি নিজ স্বার্থ হাসিলের জন্য এমন কিছু খাবার প্রয়োগ করছে যে সে মাছ খেয়ে প্রতিনিয়ত কিডনি, লিভার ও ক্যানসারের মতো ভয়াবহ রোগে মানুষ আক্রান্ত হচ্ছে। মানব দেহের ক্ষতি হয় এমন খাদ্য পুকুরে প্রয়োগ না করার জন্য মৎস্য চাষিদের প্রতি আহ্বন জানান তিনি।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াহ্ ইয়া খান ও অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়ার্টার) আবুল বাশার। এ সময় আরও বক্তব্য দেন বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সভাপতি অ্যাড. রফিকুল ইসলাম, চুয়াডাঙ্গা জেলা মৎস্যজীবী সমিতির সভাপতি শহিদুল ইসলাম, মৎস্যচাষি রাকিবুল ইসলাম প্রমুখ।
আলোচনা সভা শেষে জেলার সফল চারজন সফল মৎস্যচাষিকে পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত সফল মৎস্যচাষিরা হলেন চুয়াডাঙ্গা সদরের নেহালপুর গ্রামের কানাই লাল, জীবননগরের কাঁটাপোল গ্রামের তোতা মিয়া, দামুড়হুদার ইসলাম বাজারের খগেন্দ্র নাথ হালদার ও আলমডাঙ্গা কুমারীর আবু সাইম।
আলমডাঙ্গা:
আলমডাঙ্গায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মূল্যায়ন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে তিনটার দিকে উপজেলা পরিষদের হলরুমে এ পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুন নাহার আঁখির সভাপতিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সালমুন আহম্মেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু ও প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মন্টু। মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল লতিফের পরিচালানায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৎস্যচাষি মিজানুর রহমান, মতিয়ার রহমান ফারুক, ইউপি চেয়ারম্যান আমিরুল ইসলাম মন্টু, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি প্রমুখ। সভা শেষে ছয়টি বিভাগে ছয়জনকে এবং হারদী কৃষি কলেজ ও আলমডাঙ্গা প্রেসক্লাবকে পুরস্কৃত করা হয়েছে।
জীবননগর:
জীবননগরে জাতীয় মৎস্য সপ্তাহের পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় জীবননগর সিনিয়র উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে উপজেলা কৃষি প্রশিক্ষণ সেন্টারের হলরুমে এ পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপজেলার সেরা মৎস্য হ্যাচারি এবং বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান আ. সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, কৃষি কর্মকর্তা শারমিন আক্তার, জীবননগর প্রেসক্লাবের সভাপতি আনোয়ারুল কবির প্রমুখ। অনুষ্ঠানটির সার্বিক পরিচালনা করেন সিনিয়র মৎস্য কর্মকর্তা ফরহাদুর রেজা।
মেহেরপুর:
মৎস্য উৎপাদনে বিশেষ অবদান রাখা চাষিদের মূল্যায়ন ও পুরস্কৃত করার মধ্য দিয়ে মেহেরপুরে শেষ হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ। গতকাল মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা মৎস্য অফিস এ পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন করে। জেলা মৎস্য কর্মকর্তা সাইফুদ্দিন ইয়াহিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আতাউল গনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মো. আখতারুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক ইবাদত হোসেন ও মৎস্যজীবী প্রতিনিধি সাদিক হোসেন বাবুল। অন্যদের মধ্যে বক্তব্য দেন মৎস্যচাষি এম এ মুহিত, শাহিন খান, নুর আলম, আব্দুস সামাদ প্রমুখ। অনুষ্ঠানে চারটি ক্যাটাগরিতে চারজনকে পুরস্কৃত করা হয়। পুরস্কারপ্রাপ্তরা হলেন তেলাপিয়া উৎপাদনে জালাল উদ্দিন মল্লিক, মাছ উৎপাদনে মনিরুল ইসলাম, রেণু উৎপাদনে নুর আলম এবং বাওড়ে মৎস্য চাষে আব্দুস সামাদ।
হরিণাকু-ু:
ঝিনাইদহের হরিণাকু-ুতে জাতীয় মৎস্য সপ্তাহে সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান থেকে মৎস্য ক্ষেত্রে অবদানের জন্য উপজেলার বেশ কয়েকজন মৎস্যজীবীকে ক্রেস্ট প্রদান করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মৎস্যজীবীদের হাতে পুরস্কার তুলে দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর হোসাইন। মৎস্য কর্মকর্তা হাসান সাজ্জাদ, যুব উন্নয়ন কর্মকর্তা বেল্লাল হোসেন, প্রেসক্লাবের সভাপতি সাইফুজ্জামান তাজু ও সাধারণ সম্পাদক জাফিরুল ইসলাম উপস্থিত ছিলেন।