চুয়াডাঙ্গা বুধবার , ৫ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মাদ্রাসার সভাপতি হলেন একাধিক মামলার আসামি

শিক্ষার্থী ও অভিভাবকদের ক্ষোভ, পুনরায় তফসির ঘোষণার দাবি
সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ৫, ২০২২ ৭:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন:
মেহেরপুরের গাংনী উপজেলার করমদি গ্রামে মাদক ব্যবসায়ী ও একাধিক মাদক মামলার আসামি আব্দুল মান্নানকে গোপনে করমদি দারুচ্ছন্নাহ নেছারিয়া দাখিল মাদ্রাসার সভাপতি করা হয়েছে। আব্দুল মান্নান ওই মাদ্রাসার সুপারের শ্যালক। নির্বাচনে দায়িত্বে থাকা উপজেলা শিক্ষা অফিসারের দাবি, উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে তিনি আবদুল মান্নানকে সভাপতি করেছেন। তবে এ দাবি অস্বীকার করেছেন উপজেলা নির্বাহী অফিসার।

শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ, কোনো নির্বাচন ও পরামর্শ ছাড়ায় করমদি দারুচ্ছন্নাহ নেছারিয়া দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটিতে চিহ্নিত মাদক ব্যবসায়ী আব্দুল মান্নানকে সভাপতি করে ৫ জনকে সদস্য নির্বাচন করা হয়েছে। তার নামে রয়েছে অনেকগুলো মাদকের মামলা। গ্রামবাসী ও অভিভাবকরা গাংনী উপজেলা নির্বাহী অফিসারের কাছে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে পুনঃতফসিল ঘোষণার মধ্যদিয়ে কমিটি গঠনের জন্য লিখিত অভিযোগ করেছেন।

Girl in a jacket

মাদ্রাসার আহ্বায়ক কমিটির আহ্বায়ক মোহাম্মদ আলী বলেন, ‘নির্বাচনের তফসিল ছাড়া কীভাবে কমিটি গঠন হলো, আমি বুঝতে পারছি না। বিষয়টি উপজেলা শিক্ষা অফিসারের কাছেও অভিযোগ করেছি।’ তিনি আরও বলেন, ‘এ কমিটির যে সভাপতি হয়েছেন, তিনি একজন মাদক ব্যবসায়ী। ইতঃপূর্বে ওনার মামলার কারণেই মাদ্রাসার নির্বাচনে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। আদালতের সে নির্দেশও অমান্য করা হয়েছে।’
মাদ্রাসার সুপার আবু জাফর বলেন, নির্বাচন সংক্রান্ত কোনো মাইকিং বা পেপারে বিজ্ঞাপন দেওয়া হয়নি। নির্বাচিত ৫ সদস্য কারা জানি না। কিন্তু সভাপতি আব্দুল মান্নান। কমিটির সদস্য নির্বাচন করেছেন উপজেলা শিক্ষা অফিসার, অনুমোদন দিয়েছেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার। তিনি বলেন, নিয়ম বহির্ভুতভাবে মাদ্রাসার ম্যানেজিং কমিটি নির্বাচিত করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হাবিবুল বাসার বলেন, গাংনী উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের নির্দেশে করমদি দারুচ্ছন্নাহ নেছারিয়া দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটি করতে বাধ্য হয়েছি। নির্বাচন আহ্বায়ক কমিটির সভাপতি নির্বাচনের বিষয় জানেন না বলেও তিনি জানান।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মৌসুমি খানম বলেন, ‘আমি শিক্ষা অফিসারকে সঠিকভাবে কমিটি করতে বলেছি, এর বেশি কিছু নয়। জনগণ যদি চায় একজন মাদক ব্যবসায়ী জনপ্রতিনিধি হতেই পারেন।’
উল্লেখ্য, আব্দুল মান্নানের নামে মেহেরপুর, গাংনী ও কুষ্টিয়ার দৌলতপুর থানায় একাধিক মাদক ও মোটরসাইকেল চুরির মামলা চলমান রয়েছে। মেহেরপুর থানায় মামলা নম্বর জি আর ৩২০/১৮, গাংনী থানায় মামলা নম্বর ১৩/১৩ ও দৌলতপুর থানায় মামলা নম্বর জি আর ৩১/৩০৩।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।