চুয়াডাঙ্গা বুধবার , ২৫ মে ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মাঝ জ্যৈষ্ঠে তাপপ্রবাহ, জুনে মিলবে বর্ষার দেখা

সমীকরণ প্রতিবেদনঃ
মে ২৫, ২০২২ ১১:১২ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: মাঝ জ্যৈষ্ঠে দেশের বিস্তীর্ণ এলাকায় বয়ে যাচ্ছে তাপপ্রবাহ; রাজধানীসহ সর্বত্র বিরাজ করছে অস্বস্তিকর গরম। গতকাল মঙ্গলবার যশোরে দেশের সর্বোচ্চ ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, এভাবে সপ্তাহখানেক পার করে জুনের প্রথম সপ্তাহে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু, অর্থাৎ বর্ষার আগমনধ্বনি মিলতে পারে। টেকনাফ উপকূল দিয়ে ঢুকে জুনের মাঝামাঝি মৌসুমী বায়ু পুরোদেশে বিস্তার ঘটাতে পারে। গোপালগঞ্জ, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, পাবনা, রাজশাহী, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এখন।
আবহাওয়াবিদ শাহীনুল বলেন, “একদিকে তাপপ্রবাহ শুরু হয়েছে। সেই সঙ্গে বৃষ্টিপাতের প্রবণতাও কমে এসেছে। বৃষ্টি হলে ধীরে ধীরে তাপপ্রবাহ প্রশমিত হবে।” মঙ্গলবার সন্ধ্যার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পরের ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সাথে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। আর জুন মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, মাসের প্রথমার্ধে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিস্তার লাভ করবে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ হতে পারে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।