চুয়াডাঙ্গা সোমবার , ৩ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মহাষ্টমী ও কুমারী পূজা আজ

সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ৩, ২০২২ ৯:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: জমে উঠেছে দুর্গোৎসব। পাঁচ দিনের এ উৎসবকে ঘিরে সারা দেশে সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে এখন উৎসব আমেজ বিরাজ করছে। উৎসবের দ্বিতীয় দিন গতকাল রোববার মহাসপ্তমীতে মণ্ডপগুলোতে ভক্ত, পূজারী ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড় দেখা যায়। আজ সোমবার তৃতীয় দিন মহাষ্টমী ও সন্ধিপূজা। রামকৃষ্ণ মিশনসহ বেশ কয়েকটি পূজামণ্ডপে একই সাথে কুমারী পূজাও আয়োজিত হবে।
মহাসপ্তমীর দিনে গতকাল সকালে মণ্ডপে মণ্ডপে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়।

সকাল ৯টা ৫৭ মিনিটে শুরু হয় দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তম্যাদি কল্পরাম্ভ। এরপর দেবীর সপ্তমীবিহীত পূজা শেষে আয়োজন করা হয় পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগ আরতি। অনেক মণ্ডপেই ছিল আরতি, স্বেচ্ছায় রক্তদান, দরিদ্রদের মধ্যে বস্ত্র বিতরণ, নৃত্যনাট্য, ভক্তিমূলক সঙ্গীত, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য আয়োজনও। সারা দেশের মতো রাজধানী ঢাকার পূজামণ্ডপগুলোও এ দিন ঢাক-ঘণ্টার বাদ্য-বাজনা আর ভক্তদের পূজা-অর্চনায় মুখর হয়ে ওঠে। সরেজমিন রাজধানীর বেশ কয়েকটি মণ্ডপ ঘুরে সর্বত্র উৎসবের ছোঁয়া দেখা গেছে। মণ্ডপে মণ্ডপে মহাসপ্তমীর পূজা দেখতে আসা নানা বয়সী দর্শনার্থী, পূজারী ও ভক্তদের ভিড় ছিল ব্যাপক। বিশেষ করে সন্ধ্যার পর এ ভিড় ছিল উপচেপড়া। আজ মহাষ্টমীর দিন দর্শনার্থী, পূজারী ও ভক্তদের এ ভিড় আরো বাড়বে বলে মনে করা হচ্ছে। তবে আজকের দিনের প্রধান আকর্ষণই থাকবে কুমারী পূজা। বেলা ১১টায় রাজধানীর গোপীবাগের রামকৃষ্ণ মিশন ও মঠ পূজামণ্ডপে এ কুমারী পূজা অনুষ্ঠিত হবে। এজন্য অল্পবয়সী একটি মেয়েকে কুমারী হিসেবে মনোনীত করা হয়েছে, যাকে দেবী দুর্গার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। শাস্ত্রীয় ব্যাখ্যা অনুসারে তার একটি নামকরণও করা হবে। রাজধানী ছাড়াও রামকৃষ্ণ মিশনের নারায়ণগঞ্জ, দিনাজপুর ও ফরিদপুরসহ কয়েকটি মঠ এবং কয়েকটি ঐতিহ্যবাহী পূজামণ্ডপেও আজ কুমারী পূজা অনুষ্ঠিত হবে।

ডিএনসিসিতে মতবিনিময় সভা: শারদীয় দুর্গাপূজা ২০২২ উদযাপন উপলক্ষে গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান কার্যালয়ে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। এতে ডিএনসিসি মেয়র মো: আতিকুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিক, ঢাকা মহানগর পূজা কমিটির সভাপতি মনীন্দ্র কুমার নাথ, ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডেপুটি কমিশনার মো: আবু ইউসুফ এবং ডিএনসিসির কর্মকর্তারা। সভায় পূজামণ্ডপে আগত শিশু ও নারী দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিতকরণ, যানজট নিরসনে ব্যবস্থা গ্রহণ, রাস্তাঘাট সংস্কার, বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এ যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ বিষয়ে আলোচনা করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।