চুয়াডাঙ্গা বুধবার , ৫ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মহানবমী পালিত আজ বিজয়া দশমী

সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ৫, ২০২২ ৭:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: গতকাল মঙ্গলবার সকাল থেকে ঢাকাসহ সারা দেশের মণ্ডপে মণ্ডপে দুর্গাপুজার মহানবমীর আনুষ্ঠানিকতা পালিত হয়েছে। বিজয়া দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে আজ বুধবার দুর্গোৎসব শেষ হবে। পুরোহিতরা জানান, মহানবমীতে ভক্তদের দেয়া ষোড়শ উপাচারের সাথে ১০৮টি নীলপদ্মে পূজা হয় দুর্গাদেবীর। এ ছাড়া নীলকণ্ঠ, নীল অপরাজিতা ফুল ও যজ্ঞের মাধ্যমে মহানবমীর বিহিত পূজা হয় গতকাল। সনাতন ধর্মের অনুসারীরা মহানবমীর দিনে যজ্ঞের মাধ্যমে দেবীদুর্গার কাছে আহুতি দেয়। ১০৮টি বেল পাতা, আম কাঠ, ঘি দিয়ে এই যজ্ঞ অনুষ্ঠিত হয়। মহাষষ্ঠী পূজার মধ্যদিয়ে গত শনিবার শুরু হয় পাঁচ দিনব্যাপী দুর্গাপুজা। সনাতনী শাস্ত্রবিদরা জানান, এবার দেবীদুর্গা জগতের মঙ্গল কামনায় গজে (হাতি) চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) এসেছেন। এতে প্রাকৃতিক বিপর্যয় ঝড় বৃষ্টি হবে এবং শস্য ও ফসল উৎপাদন বৃদ্ধি পাবে। অন্য দিকে, স্বর্গে বিদায় নেবেন নৌকায় চড়ে। গতকাল সকালে রাজধানীর গোপীবাগের রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনে গিয়ে দেখা যায়, দেবী দুর্গার প্রতিমার কাছে বসে পুরোহিতরা মন্ত্র উচ্চারণের মাধ্যমে পূজার কাজ করছেন। এর সাথে যোগ হয়েছে ঢাকের তাল। অন্য দিকে, দর্শনার্থী-পুণ্যার্থীরা দেবী দুর্গার কাছে প্রার্থনা করছেন, প্রতিমার কাছে এসে মাথা ঠেকছেন। দুপুর পৌনে ১২টার দিকে দেবী দুর্গাকে ফুলের মালা পরানো হয়। এরপর দর্শনার্থী-পুণ্যার্থীদের মধ্যে পুষ্পাঞ্জলির জন্য ফুল বিতরণ করা হয়। আরতি শেষে দেবী দুর্গাকে পুষ্পাঞ্জলি দেয়ার মাধ্যমে শেষ হয় মহানবমীর আনুষ্ঠানিকতা।

মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে শনিবার শুরু হয় পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব। বিজয়া দশমী অর্থাৎ আজ বুধবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসব শেষ হবে। সকাল ৬টা ৩০ মিনিটে দশমী পূজা শুরু হবে, পুষ্পাঞ্জলি হবে সকাল ৮টায় এবং পূজা শেষ ও দর্পণ বিসর্জন হবে সকাল ৮টা ৫০ মিনিটের মধ্যে। এরপর সারা দেশে স্থানীয় আয়োজন ও সুবিধামতো সময়ে বিজয়ার শোভাযাত্রা সহকারে প্রতিমা বিসর্জন দেয়া হবে। সর্বত্র বিসর্জন শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করবেন।

Girl in a jacket

বিজয়া দশী উপলক্ষে সব পূজামণ্ডপের বাতাসেই এখন বিষাদের ছায়া। হিন্দু ধর্মাবলম্বী মানুষের ঘরে ঘরে মন খারাপের দিন। ঢাক-কাঁসরের বাদ্য-বাজনা, রাত্রি উজ্জ্বল করা আরতি ও পূজারি-ভক্তদের পূজা-অর্চনায় কেবলই মা দুর্গার বিদায়ের আয়োজন।
বিসর্জনের উদ্দেশে রাজধানীর ঢাকেশ^রী মন্দির মেলাঙ্গন থেকে কেন্দ্রীয় বিজয়া শোভাযাত্রা বেরুবে বিকেল ৪টায়। এর আগে রাজধানীর ২৪১টি পূজামণ্ডপের অধিকাংশই এসে জমা হবে পলাশীর মোড়ে। সেখান থেকে সম্মিলিত বাদ্য-বাজনা, মন্ত্রোচ্চারণ ও পূজা-অর্চনার মধ্য দিয়ে শুরু হবে বিজয়ার শোভাযাত্রা। এরপর সদরঘাটের ওয়াইজঘাটের বুড়িগঙ্গা নদীর জলে একে একে বিসর্জন দেয়া হবে প্রতিমা।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।