চুয়াডাঙ্গা বুধবার , ২৩ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মরুর ঝড়ে নাস্তানাবুদ মেসির আর্জেন্টিনা

আরব্য রজনির গল্প লিখল সৌদি আরব, জয় উদ্যাপনে রাষ্ট্রীয় ছুটি ঘোষণা
সমীকরণ প্রতিবেদনঃ
নভেম্বর ২৩, ২০২২ ৪:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: এখনো ঘোর কাটছে না। দুঃস্বপ্নের মতো মনে হচ্ছে। যেন হৃদয়ে রক্তক্ষরণ। বাংলাদেশের আকাশে যখন রোদের উজ্জ্বলতা, টিভির পর্দায় দেখা গেল কাতারের দোহায় একই ছবি। ফকফকা আকাশ। নীল রঙের চাদর বিছানো। আর্জেন্টিনার নীল রং। যারা আর্জেন্টিনাকে প্রাণ দিয়ে ভালোবাসেন, তারা যেন মন খুলে কথাও বলতে পারছেন না। সৌদি আরব আর্জেন্টিনাকে হারিয়ে দিয়েছে ২-১ গোলে। ফুটবল দুনিয়া হতবাক। আর্জেন্টিনার ভক্তরা অবাক হয়ে গেছেন। হেরে তারা যেন বাক্রুদ্ধ। অবাক হয়েছেন ব্রাজিলের সমর্থকরাও। তারাও বুঝতে পারেননি আর্জেন্টিনা হেরে যাবে। ফুটবলে যে কোনো কিছু ঘটতে পারে। তাই বলে সৌদি আরব হারিয়ে দেবে আর্জেন্টিনার মতো ফুটবল পাওয়ার হাউজকে। এটা তো অবিশ্বাস্যই মনে হবে। বাংলাদেশের ফুটবল দর্শকদের তো ব্রাজিল আর্জেন্টিনার খেলা দেখাটা প্রথম পছন্দ। তাদের কাছে ফুটবলের সৌন্দর্য উপভোগের বিষয়টাও গুরুত্বপূর্ণ। সব ভালোবাসার ডালা সাজিয়ে টিভির পর্দায় বসে ফিরতে হলো মলীন মুখে। আর ব্রাজিলিয়ান সমর্থকরা আনন্দ উল্লাসে মেতে উঠল। সি গ্রুপে আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড, সৌদি আরব। গতকাল বিকালে এটাই ছিল সি গ্রুপের প্রথম ম্যাচ। ফুটবল মাঠে প্রথম ম্যাচ গুরুত্বপূর্ণ। শুরুটা যদি ভালোভাবে করা যায় তাহলে পরের লড়াইগুলোতে মানিয়ে নিতে সময় লাগে না। এদিকে, কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে টুর্নামেন্টের হট ফেভারিট আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। আর তাই এই জয়কে স্মরণীয় করে রাখতে আজ বুধবার (২৩ নভেম্বর) সারাদেশে ছুটি ঘোষণা করেছে সৌদি সরকার। খবর খালিজ টাইমস।

আর্জেন্টিনা এই দিকে পিছিয়ে গেলেও ঘুরে দাঁড়াবার সব দরজা খোলা রয়েছে। কঠিন পথ হলেও এখনো সম্ভাবনা রয়েছে নক আউটে যাওয়ার। সৌদি আরব আর্জেন্টিনাকে হারিয়ে অনেক দূর এগিয়ে গেলেও আর্জেন্টিনার হাতে সময় আছে। সুযোগও আছে। কাতারের লুসাইল স্টেডিয়ামে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাই ছিল ফেভারিট। টানা ৩৬ ম্যাচ না হারার রেকর্ড। সৌদি আরবকে হারালে কিংবা ড্র করলেও ৩৭ ম্যাচ না হারার রেকর্ড স্পর্শ করে ছাড়িয়ে যেত ইতালিকে। আর অন্যদিকে সৌদি আরবের সামনে ছিল ইতিহাস গড়ার হাতছানি। সব সমীকরণে জল ঢেলে দিয়েছে সৌদি আরব। লুসাইল স্টেডিয়ামে মেসিদের হারিয়ে আরব্য রজনির গল্প লিখেছে সৌদি আরব। সৌদি আরবের বিপক্ষে ১০ মিনিটে পেনাল্টি থেকে গোল পেয়ে আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন অধিনায়ক মেসি ১-০। আর এই গোলে মেসি ঢুকে গেছেন ইতিহাসের পাতায়। প্রথম আর্জেন্টাইন ফুটবলার হিসেবে চার বিশ্বকাপে গোল করলেন মেসি।

Girl in a jacket

২১ মিনিটে সৌদি আরবের জালে বল জড়ান মেসি। উড়ন্ত বল একাই টেনে নিয়ে সৌদি গোলরক্ষককে ফাঁকি দেন মেসি। অফসাইডের বাঁশি বাজে। গোলবঞ্চিত হয় আর্জেন্টিনা। তিন বার সৌদি আরবের জালে গোল হলেও তা অফসাইডের বাঁশিতে বাতিল হয়। দবে এটাও ঠিক যেন আর্জেন্টিনার ফুটবল যতটা ধারালো প্রত্যাশা ছিল তা হয়নি। বরং সৌদি আরব যা করেছে তা অকল্পনীয়। সৌদি আর যেন দারুণ ফুটবল খেলা উপহার দিয়ে আর্জেন্টিনার গায়ে ইতিহাস লিখে দিয়েছে। গোল শোধের অভিযানে নেমে উলটো গোল হজম করাটা ছিল আরো বেশি বেদনাদায়ক। দ্বিতীয়ার্ধে নেমেই সৌদি আরব গোলের দেখা পেয়ে যায়। সালেহ আল শেহেরি ১-১। তবুও আশায় বুক বাঁধে আর্জেন্টিনার সমর্থকরা। তাদের বুকে পেরেক দিয়েছে মাত্র ৫ মিনিট ব্যবধানে। এবার সালেম আল দাওসারি গোল করে এগিয়ে দেন ২-১। খেলার সময় যতই গড়ায় সৌদি যেন আরো বেশি দুর্দান্ত পারফরম্যান্স করতে থাকে। সময়ের সঙ্গে সঙ্গে মেসি, পল, মার্টিনেজ, ডি মারিয়া, ওটামেন্ডি, ফার্নান্দেজরা নিভু নিভু করে অন্ধকারে যেতে থাকেন। মোহাম্মদ আল ওয়াইজ একাই আর্জেন্টিনার আক্রমণের বিপক্ষে দেওয়াল তুলে দেন। যেভাবেই বল গেছে নিজেকে মেলে দিয়েছেন এই গোলকিপার। অসাধারণ খেলেছেন আল ওয়াইজ। ৮৮ মিনিটে বদলি নামা সৌদির আবদুল্লাহ আমরি গোল লাইন থেকে বল ফেরান, আর্জেন্টিনার শেষ চেষ্টা ব্যর্থ করে দেন তিনি।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।