চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২১ জানুয়ারি ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ভ্রাম্যমাণ আদালতে ৮টি ইটভাটায় প্রায় ২৫ লাখ টাকা জরিমানা

সমীকরণ প্রতিবেদন
জানুয়ারি ২১, ২০২১ ৯:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

চুয়াডাঙ্গা ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে লাইসেন্স ও ছাড়পত্রবিহীন ইটভাটায় অভিযান
সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। নির্ধারিত পরিমাপ থেকে ছোট পরিমাপের ইট তৈরি ও মূল্যতালিকা প্রদর্শন না করা এবং লাইসেন্স ও ছাড়পত্রবিহীন ইটভাটায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। গতকাল বুধবার দিনভর অভিযানে চুয়াডাঙ্গায় ৪টি ইটভাটায় ১ লাখ ৯০ হাজার টাকা ও ঝিনাইদহে ৪টি ইটভাটায় ২৩ লাখ টাকা জরিমানা করা হয়।
চুয়াডাঙ্গা:
নির্ধারিত পরিমাপ থেকে ছোট পরিমাপের ইট তৈরি ও মূল্যতালিকা প্রদর্শন না করায় ৪টি ইটভাটাকে ১ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বুধবার চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা উপজেলার নীলমনিগঞ্জ, মুন্সিগঞ্জ ও পারদূর্গাপুর এলাকায় ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করে ভাটাগুলিকে জরিমানা করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চুয়াডাঙ্গার সহকারী পরিচালক সজল আহমেদ।
অভিযানে নির্ধারিত পরিমাপ থেকে ছোট পরিমাপের ইট তৈরি ও মূল্যতালিকা প্রদর্শন না করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৩৮ ও ৪৮ ধারায় মেসার্স এম এ এম ব্রিক্সকে ৭০ হাজার টাকা, মেসার্স এ ডি ব্রিক্সকে ৪৮ ধারায় ৫০ হাজার টাকা, মেসার্স টি এন ব্রিক্সকে ৩৮ ও ৪৮ ধারায় ৩০ হাজার টাকা ও মেসার্স এম এস ব্রিক্সকে ৩৮ ও ৪৮ ধারায় ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে সহযোগিতায় ছিলেন চুয়াডাঙ্গা জেলা ক্যাবের সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন। নিরাপত্তায় ছিল চুয়াডাঙ্গা জেলা পুলিশের একটি চৌকস টিম।
দামুড়হুদা:


দামুড়হুদায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে আব্দুল খালেক নামের এক কাঠ ব্যবসায়ীকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বুধবার বিকেল সাড়ে চারটার দিকে জয়রামপুর কাঁঠালতলা বাজারে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুদীপ্ত সিংহ। কাঠ ব্যবসায়ী খালেক জয়রামপুর হাজী পাড়ার মৃত আজিজুল হকের ছেলে। আদালত সূত্রে জানা যায়, দামুড়হুদা উপজেলার হাউলী ইউনিয়নের জয়রায়পুর কাঁঠালতলা বাজারে সড়কের দু’পাশে সরকারি নির্দেশনা অমান্য করে গাছের গুড়ি ফেলে রাখার অপরাধে স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ এর ৯৮ (৩৬) ও ৮৯ ধারায় দোষী সাব্যস্ত করে আব্দুল খালেক কে ২ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা বন বিভাগের কর্মকর্তা রকিবুল ইসলাম। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা সহযোগিতায় ছিলো উপজেলা সহকারী সার্টিফিকেট জিহন আলী ও দামুড়হুদা মডেল থানা পুলিশের একটি চৌকশ টিম।
ঝিনাইদহ:


ঝিনাইদহে লাইসেন্স ও ছাড়পত্রবিহীন ইটভাটায় অভিযান শুরু করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল বুধবার সকালে সদর উপজেলার গিলাবাড়ীয়া থেকে এ অভিযান শুরু করা হয়। অভিযানের নেতৃত্ব দিচ্ছেন পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট টিমের নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তার ও যশোর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার। সকাল থেকে দুপুর পর্যন্ত সদর ও হরিণাকুণ্ডু উপজেলার ৪টি ইটভাটা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকাসহ নানা অভিযোগে গুড়িয়ে দেওয়া হয়। এছাড়া দুপুর পর্যন্ত ৪টি ইটভাটায় ২৩ লাখ টাকা জরিমানা করা হয়। যশোর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার বলেন, ‘সকাল ১০টা থেকে এ অভিযান শুরু হয়েছে চলবে বিকেল পর্যন্ত। দুপুর পর্যন্ত আমরা ৮টি ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।’ আগামীকাল শুক্রবারও এ অভিযান চালানো হবে বলে তিনি জানান। তথ্য নিয়ে জানা গেছে, মহেশপুর, হরিণাকুণ্ডু, কালীগঞ্জ ও শৈলকুপার প্রত্যন্ত অঞ্চলে গজিয়ে ওঠা ইটভাটাগুলোতে বছরের পর বছর কোনো অভিযান চালানো হয় না। এসব ভাটা মালিকেরা প্রশাসনের এলআর ফান্ড ও কিছু ভুইফোঁড় সাংবাদিককে টাকা দিয়ে ব্যারেল চিমনি বসিয়ে মন মন কাঠ দিয়ে ইট পুড়িয়ে পরিবেশ বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। এসব ইটভাটার বিরুদ্ধেও অভিযান চালানো দরকার।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।