চুয়াডাঙ্গা সোমবার , ১৮ জানুয়ারি ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ভোটার বেড়েছে ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন

সমীকরণ প্রতিবেদন
জানুয়ারি ১৮, ২০২১ ৯:৪২ পূর্বাহ্ণ
Link Copied!

দেশে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ১২ লাখ ৮৪ হাজার ১৫৮
সমীকরণ প্রতিবেদন:
খসড়া ভোটার তালিকা অনুযায়ী বর্তমানে দেশে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ১২ লাখ ৮৪ হাজার ১৫৮ জন। ২০২০ সালে ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন নতুন ভোটার যুক্ত হয়েছেন। তবে এ সময়ে মারা যাওয়া ব্যক্তিদের তথ্য বাদ দেওয়া হয়নি। মৃতদের নাম কাটা এবং হালনাগাদ কার্যক্রমের বাইরে বছরের বিভিন্ন সময়ে যারা ভোটার হয়েছেন তাদের তথ্য যুক্ত করে দাবি আপত্তি নিষ্পত্তি শেষে আগামী ২ মার্চ চূড়ান্ত তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)। খসড়া ভোটার তালিকা অনুযায়ী মোট ভোটারের ৫ কোটি ৬৩ লাখ ৮৪ হাজার ৫১৩ জন পুরুষ, ৫ কোটি ৪৮ লাখ ৯৯ হাজার ১৫৮ জন নারী ও ৩৭৫ জন হিজড়া। গতকাল রোববার বিকেলে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সিনিয়র সচিব মো. আলমগীর এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।
প্রতিবছর একটি নির্দিষ্ট সময়ে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হয়। এবার করোনা ভাইরাসের কারণে সেটি হয়নি। ২০১৯ সালে ৬৫ লাখ নতুন ভোটার যুক্ত হয়েছিলেন। সে অনুপাতে এবার নতুন ভোটার অনেক কম। ২০২০ সালের ২ মার্চ ইসির প্রকাশিত চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী দেশে ভোটার ছিল ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ছিল ৫ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ৫৩০ জন, নারী ভোটার ছিল ৫ কোটি ৪৩ লাখ ৩৬ হাজার ২২২ জন। ২০২০ সালে নতুন করে ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন যে নতুন ভোটার যুক্ত হয়েছে তার মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ১ হাজার ৯৮৩ জন। নারী ভোটার ৫ লাখ ৬৩ হাজার ৪৮ জন। সংবাদ সম্মেলনে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, জনসংযোগ পরিচালক (যুগ্ম সচিব) এস এম আসাদুজ্জামান আরজু উপস্থিত ছিলেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।