চুয়াডাঙ্গা রবিবার , ১৯ সেপ্টেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ভিটামিন ডি যুক্ত খাবার

সমীকরণ প্রতিবেদন
সেপ্টেম্বর ১৯, ২০২১ ১১:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক:
বেশিরভাগ ক্ষেত্রে অল্প পরিশ্রমেই প্রাপ্তবয়স্করা দ্রুত ক্লান্ত হয়ে পড়ছেন। হাড় ও মাংসপেশিতে প্রায়ই ব্যথা অনুভব করছেন। সব সময় শরীর খারাপ রয়েছে এমন মনে হচ্ছে অনেকেরই। সিঁড়ি দিয়ে উঠতে গেলে বা মাটিতে বসলেও অস্বস্তি কাটছে না তাদের। এই লক্ষণগুলো দেখা দিলেই বুঝবেন যে শরীরে ভিটামিন ডি এর অভাব হচ্ছে আপনার।
হাড়ে পুষ্টি জোগাতে ভিটামিন দরকার। পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে ভিটামিন ডি। এটি একটি স্টেরয়েড হরমোন। তাই প্রতিদিনের ডায়েটে এই কয়েকটি খাবার রাখলে আর স্টেরয়েড ওষুধ খেতে হবে না।
বিভিন্ন ধরনের মাছ-
বিভিন্ন মাছে ভরপুর রয়েছে ভিটামিন ডি। স্যালমন, টুনা, ম্যাককেরেলে পাবেন ভিটামিন ডি। চিকিৎসকরা বলছেন যে, দৈনিক ভিটামিন ডি এর চাহিদার ৫০ শতাংশ পূরণ করতে পারে একটি টুনা মাছের স্যান্ডউইচ বা তিন আউন্স ওজনের একটি স্যালমান মাছের টুকরো।
ডিম-
ডিমে কিছু পরিমাণ ভিটামিন ডি রয়েছে। যাদের উচ্চ রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরলে এ সমস্যা রয়েছে তাদের ডিমের কুসুম খাওয়া যাবে না। এছাড়া ব্রেকফাস্টে ডিমের সাদা অংশ খেতে পারেন।
মাশরুম-
মাশরুমের পুষ্টিগুণ আমরা অনেকে জানলেও তা খাই না। বলা হয় যে পরটোবেললো মাশরুম সূর্যের আলোয় বেড়ে ওঠে। তাই এর মধ্যে রয়েছে ভিটামিন ডি।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।