চুয়াডাঙ্গা রবিবার , ২ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ভারতীয় কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ২, ২০২২ ৮:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: মাত্র এক দিন আগেই যুক্তরাষ্ট্র সফর থেকে ফিরেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এর মধ্যেই জানা গেল, ইরানের পেট্রোলিয়াম ও পেট্রোকেমিক্যাল কেনার কারণে প্রথমবারের মতো একটি ভারতীয় কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল শনিবার দি হিন্দু ও হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। প্রতিবেদনে আরো বলা হয়, মুম্বাইভিত্তিক পেট্রোকেমিক্যাল কোম্পানি তিবালাজি পেট্রোকেম প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের বিদেশী সম্পত্তি নিয়ন্ত্রণ দফতর (ওএফএসি)। সংযুক্ত আরব আমিরাত ও হংকংসহ একটি গ্রুপ অব কোম্পানির অংশ এই ভারতীয় প্রতিষ্ঠান। এ ছাড়া মার্কিন নিষেধাজ্ঞার আওতায় পড়ছে ইরানের ব্রোকার এবং ভারত, সংযুক্ত আরব আমিরাত ও হংকংয়ের আটটি কোম্পানি। এরা ইরানের পেট্রোলিয়াম ও পেট্রোকেমিক্যাল পণ্যের জন্য অর্থ স্থানান্তর ও শিপিংয়ের কাজ করেছে।

ওএফএসির তথ্যানুসারে, তিবালাজি পেট্রোকেম প্রাইভেট লিমিটেড মিথানল ও বেইজ অয়েলসহ মিলিয়ন ডলার মূল্যের পেট্রোকেমিক্যাল পণ্য কিনেছে। ট্রিলিয়ান্স নামে একটি ইরানি কোম্পানির কাছ থেকে তারা এসব পণ্য কিনেছে, যারা মূলত চীনে শিপিংয়ের জন্য বিদেশী ক্রেতাদের কাছে ইরানি পণ্য বিক্রির মধ্যস্থতা করে। গত বৃহস্পতিবার এ বিষয়ে দেয়া বিবৃতিতে ওএফএসি বিষয়টি নিশ্চিত করেছে। অবশ্য এ ব্যাপারে ভারত সরকার ও তিবালাজি পেট্রোকেমের কাছ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ২০১৯ সালে ভারত ইরান থেকে অপরিশোধিত তেল আমদানি বন্ধ করে দেয়। ওই সময় যুক্তরাষ্ট্র ভারতসহ বেশ কয়েকটি দেশের জন্য ইরানের সাথে ব্যবসা-বাণিজ্যে নিষেধাজ্ঞা দেয়। সেই সিদ্ধান্ত এখনো নবায়ন করেনি দেশটি।

Girl in a jacket
Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।