চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২ জুলাই ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

ভবিষ্যতের স্বপ্ন নিয়ে লাখো শিক্ষার্থীর কলেজ জীবনের সূচনা

সমীকরণ প্রতিবেদন
জুলাই ২, ২০১৯ ১০:১১ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

চুয়াডাঙ্গা ও মেহেরপুরের কলেজগুলোতে একাদশ শ্রেণির নবীনবরণ ও প্রথম ক্লাস অনুষ্ঠিত
সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা ও মেহেরপুরের কলেজগুলোতে ২০১৯-২০ইং শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীনবরণ ও প্রথম ক্লাস অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার পৃথক আয়োজনে এ নবীনবরণ অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা:
‘কলেজে পড়ার স্বপ্ন ছিল। ভর্তির পালা শেষে প্রহর গুনতে থাকি কবে আসবে কলেজের প্রথম দিনটি। অবশেষে এল সেই দিনটি। দিনটিকে ঘিরে নিজের আনন্দ ও উত্তেজনার কোনো সীমা ছিল না। যদিও ভয় ছিল, কল্পনার সঙ্গে না মেলার। কলেজে এ প্রথম দিনটির জন্য কত আগ্রহ নিয়ে বসেছিলাম, কতই না পরিকল্পনা ছিল দিনটিকে ঘিরে। সম্পূর্ণ নতুন একটি পরিবেশ, মানুষগুলো সব নতুন, আর নতুন আমার শিক্ষাপ্রতিষ্ঠান। আস্তে আস্তে কলেজে ঢুকে নির্দিষ্ট ক্লাসরুমে যেতেই দেখি অনেক ছাত্র-ছাত্রী বসে আছে। আমিও গিয়ে তাদের সঙ্গে বসলাম। কিছুক্ষণ পর কলেজের অধ্যক্ষ স্যার, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান স্যাররা এসে পরিচয় দিলেন, কলেজ জীবনের নতুন এক অভিজ্ঞতার জন্য দিকনির্দেশনামূলক বক্তব্য দিলেন। স্বাগত জানালেন কলেজ জীবনে। তারপর দেখলাম কলেজের বড় ভাইবোনেরা ফুল নিয়ে দাঁড়িয়ে আছেন নবীনদের বরণ করার জন্য। ফুল দিয়ে বরণ করার পর সবাই মিলে গান, নাচ ও কৌতুক হলো। আস্তে আস্তে পরিচিত হলাম নতুন নতুন বন্ধুদের সঙ্গে। এরপর শুরু হলো প্রথম ক্লাস। এটি শুধু প্রথম ক্লাসই ছিল না, ছিল নতুন এক অভিজ্ঞতা! একে একে বেশ কয়েকটি ক্লাস হলো। অনেক দিনের দেখা স্বপ্নটা বাস্তবে রূপ নিল। বেশ ভালোই ছিল। দিনটি আমার সারা জীবন মনে থাকবে।’ এমনই হাস্যোজ্জ্বল অভিব্যক্তি ছিল চুয়াডাঙ্গা সরকারি কলেজের ২০১৯-২০ইং শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির প্রথম দিনের ক্লাস শেষ করে শ্রেণিকক্ষ থেকে বেরিয়ে আসা ছাত্র হাবিবুর রহমানের।
গতকাল সোমবার ছিল ২০১৯-২০ইং শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একাদশ শ্রেণির প্রথম ক্লাস। এ উপলক্ষে চুয়াডাঙ্গাসহ সারা দেশের কলেজগুলোতে ছিল নবীনবরণ ও প্রথম ক্লাস সেশন। সারা দেশের কলেজগুলোর ন্যায় চুয়াডাঙ্গার কলেজগুলোতেও ছিল বিভিন্ন কর্মসূচি। এরই ধারাবাহিকতায় গতকাল সকালে চুয়াডাঙ্গা সরকারি কলেজের পক্ষ থেকে নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়। নবীনবরণ ও প্রথম ক্লাস সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ মো. কামরুজ্জামান।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ কামরুজ্জামান বলেন, ‘কঠিন প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়ে তোমরা এ চুয়াডাঙ্গা সরকারি কলেজে ভর্তির সুযোগ পেয়েছ, তাই তোমরা অবশ্যই মেধাবী। সফলতার জন্য নিজের মধ্যে স্বপ্নের চারণভূমি তৈরি করতে হবে এবং সেই ভূমিতে অধ্যবসায় ও শ্রমের অনুষঙ্গ যুক্ত করতে হবে। তোমাদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজেকে গঠন করে দেশের সেবায় এগিয়ে আসতে হবে।’
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা সরকারি কলেজ ২০১৯-২০ইং শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি কমিটির আহ্বায়ক হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক আবুল কালাম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান মো. মকসুদুল হক খান চৌধুরি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান আব্দুল জব্বার, দর্শন বিভাগের বিভাগীয় প্রধান মো. আতিয়ার রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান জাহাঙ্গীর আলম, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান খন্দকার রোকনুজ্জামান, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. আব্দুল আজিজ, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. এনাম হোসেন, রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান মো. মাহবুবুর রহমান, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো. ফারুক হোসেন, গণিত বিভাগের বিভাগীয় প্রধান হেমায়েত আলি, পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো. মুমিনুল ইসলাম, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জাহিদুল হাসান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক সফিকুল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. মতিউর রহমান, মো. ফরহাদ হোসেনসহ সরকারি কলেজের শিক্ষকেরা।
চুয়াডাঙ্গা সরকারি কলেজের ২০১৯-২০ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি কমিটির সদস্য ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক রকিবুল ইসলাম শাহীন জানান, এবারে কলেজে বিজ্ঞানে ৩১৯ জন, মানবিকে ৪২৩ জন ও ব্যবসায় শিক্ষায় ৩০৩ জন মোট ১০৪৫ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। তাদের মধ্যে ৪৯২ জন ছাত্রী ও ৫৫৩ জন ছাত্র।
এদিকে, চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে ২০১৯-২০ইং শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ক্লাস ও নবীনবরণ অনুষ্ঠান হয়েছে। অনুষ্ঠানে ২০১৯-২০ইং শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি কমিটির আহ্বায়ক শাহজাহান আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমান।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আজিজুর রহমান বলেন, ‘মানুষের মতো মানুষ হতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই, শিক্ষিত মানুষই কেবল একটি উন্নত সমাজ গঠন করতে পারে। যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি তত বেশি উন্নত। তোমরা আগামী দিনের ভবিষ্যৎ, তোমাদের মধ্যে যে আলো রয়েছে, তা তোমাদের নিজেদের ইচ্ছার মাধ্যমেই জ্বালাতে হবে। তা হলেই কেবল তোমরা সফল হবে। তোমাদের চিন্তা থাকবে, আমি পারব, আমাকে পারতেই হবে। তা হলেই তোমরা সাফল্যকে ¯পর্শ করতে পারবে।’
বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. আব্দুর রশীদের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের উপাধ্যক্ষ রেজাউল করিম, শিক্ষক পরিষদের সম্পাদক মামুন-অর-রশিদ, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সাধারণ সম্পাদক শাহ আলম সনি। আলোচনা সভার পর সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এ সময় কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক ও ছাত্রীরা উপস্থিত ছিল। পরে একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়। এবারে চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে বিজ্ঞানে ৬৯ জন, মানবিকে ৪৬১ জন ও ব্যবসায় শিক্ষায় ৭৪ জন মোট ৬০৪ জন ছাত্রী ভর্তি হয়েছে।
দর্শনা:
দর্শনা সরকারি কলেজের নবীনবরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় দর্শনা সরকারি কলেজ চত্বরে একাদশ শ্রেণির নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণসহ এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কলেজের অধ্যক্ষ প্রফেসর শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দর্শনা পৌরসভার মেয়র মতিয়ার রহমান। বিশেষ অতিথি ছিলেন দর্শনা সরকারি কলেজের উপাধ্যক্ষ ড. মফিজুর রহমান, দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ ও সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু। এ সময় আরও উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক আনিসুর রহমান, ইকরামুল হক, হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক তরিকুল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক জাহাঙ্গীর আলম খান, বাংলা বিভাগের প্রভাষক আজিজুর রহমান, মোস্তাফিজুর রহমান, দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগের সহসভাপতি কামরুল হাসান লোমান, যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাত আলম, সাংগঠনিক সম্পাদক ইসলামুল হক আল-আমিন, অপু সরকার, দপ্তর সম্পাদক রায়হান হোসেনসহ ছাত্রলীগের শতাধিক নেতা-কর্মী ও শিক্ষার্থীরা।
জীবননগর:
জীবননগর সরকারি আদর্শ মহিলা ডিগ্রি কলেজে ওরিয়েন্টশন ক্লাস অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টায় জীবননগর সরকারি আদর্শ মহিলা ডিগ্রি কলেজ চত্বরে এ ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ আলাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিরাজুল ইসলাম। সহকারী অধ্যাপক শামসুল হুদার উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জীবননগর সরকারি আদর্শ মহিলা ডিগ্রি কলেজের শিক্ষক শরিফুল ইসলাম, রেজাউল ইসলাম, আলী মোর্তুজা, মাসুদুর রহমান প্রমুখ। এ সময় প্রধান অতিথি বলেন, দায়সারা লেখাপড়া করলে হবে না, সবাইকে মনোযোগ সহকারে লেখাপড়া করতে হবে। নিজেদের লক্ষ্য ঠিক করে সেই লক্ষ্যে পেঁৗঁছাতে হবে। তাই নিয়মিত ক্লাস করতে হবে এবং লেখাপড়ায় গুরুত্ব দিতে হবে। তা ছাড়া একটি দেশ তখনই উন্নতি হবে, যখন সে দেশের মানুষ স্বশিক্ষায় শিক্ষিত হবে। তাই সবাইকে স্বশিক্ষায় শিক্ষিত হতে হবে।
উথলী:
জীবননগর উথলী ডিগ্রি কলেজের ২০১৯-২০ইং শিক্ষাবর্ষের উচ্চমাধ্যমিক (এইচএসসি) শিক্ষার্থীদের বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। কলেজের অধ্যক্ষ আকরাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলেজ পরিচালনা পরিষদের সদস্য ও সাবেক সভাপতি আব্দুল হান্নান। বিশেষ অতিথি ছিলেন কলেজ পরিচালনা পরিষদের সদস্য আব্দুল মান্নান পিল্টু, রবিউল হোসেন, সরোয়ার হসেন, সেলিম রেজা, কলিম উদ্দিন, জামাল উদ্দিন, ইমদাদুল হক, একরামুল হক ও রেনুজা খাতুন। আরও উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান (ফাঁকি), সাংবাদিক আহম্মাদ সগীর, রাসেল হোসেন মুন্না, উথলী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মনিরুল ইসলাম, সহকারী অধ্যাপক আক্তার হোসেন, সাজ্জাত হোসেন, ফরিদ উদ্দিন, রায়হান আলী, স্বপন, সাকিল আলম, নাইমা ইসলাম, কামরুন্নাহার, জিল্লুর রহমান, সাইফুল হক, কম্পিউটার অপারেটর লিমন ফেরদৌস লিয়ন প্রমুখ। কলেজের শিক্ষার্থীদের আয়োজনে অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন কলেজের সহকারী অধ্যাপক সাজেদুল ইসলাম।
কার্পাসডাঙ্গা:
দামুড়হুদার কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজে ২০১৯-২০ইং শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির উদ্বোধন ক্লাস এবং ইভটিজিং, বাল্যবিবাহ ও মাদকবিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ হামিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজের সভাপতি ও দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনসুর বাবু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান ভুট্ট, দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও ম্যানেজিং কমিটির সদস্য সহিদুল হক, কুড়ুলগাছি ইউপি চেয়ারম্যান শাহ মো. এনামুল করিম ইনু ও দর্শনা সরকারি কলেজের সাবেক অধ্যাপক আব্দুল গফুর। এ সময় আরও উপস্থিত ছিলেন দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু, অপু, কার্পাসডাঙ্গা ইউনিয়ন যুবলীগের যুগ্ম সম্পাদক শরীফ রতন, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক মেহেদী হাসান মিলন, আশাদুল, ফয়সাল, কার্পাসডাঙ্গা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি কামরুজ্জামান রানা, সহসভাপতি তুহিন, খালিদ, ফরহাদ, শিপলু, রিয়াদ, সাজ্জাদসহ কলেজের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা।
গাংনী:
গাংনী সরকারি কলেজে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকালে সরকারি কলেজের মিলনায়তনে কলেজের অধ্যক্ষ মনিরুল ইসলাম এ ওরিয়েন্টেশন ক্লাসের উদ্বোধন করেন। এ সময় সহকারী অধ্যাপক ও শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আব্দুল মুতালেব, ভর্তি কমিটির সদস্য এ কে এম কামরুজ্জামান, বাংলা বিভাগের প্রভাষক মাসুদ রানা, কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম সেন্টুসহ কলেজের বিভিন্ন শাখার শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে কলেজের পক্ষ থেকে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে স্বাগত জানানো হয়। অনুষ্ঠানটির সার্বিক পরিচালনায় ছিলেন প্রভাষক নাসির উদ্দীন।

Girl in a jacket

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।