চুয়াডাঙ্গা সোমবার , ১২ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ব্রিটিশ রাজা চার্লস যুগ শুরু

সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ১২, ২০২২ ৯:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর যুক্তরাজ্যের সিংহাসনে আসীন হয়েছেন তার জ্যেষ্ঠ পুত্র চার্লস ফিলিপ আর্থার জর্জ। যুক্তরাজ্যের রাজা বা রানি কানাডাসহ ১৪টি দেশের অলঙ্কারিক রাষ্ট্রপ্রধান হিসেবে বিবেচিত হন। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ৭৩ বছরের নতুন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস স্বয়ংক্রিয়ভাবে যুক্তরাজ্য ছাড়াও বাকি দেশগুলোর রাজার আসনে আসীন হন। ইতোমধ্যেই গতকাল রাজা তৃতীয় চার্লসকে আনুষ্ঠানিক রাষ্ট্রপ্রধান হিসেবে ঘোষণা করেছে কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। গতকাল রোববার কানাডার রাজধানী অটোয়ায় গভর্নর জেনারেলের সরকারি বাসভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে নতুন রাজা হিসেবে তার নাম ঘোষণা করা হয়। গভর্নর জেনারেল মূলত কানাডায় রাজার প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করে থাকেন। কানাডার মন্ত্রিসভার বৈঠকের পর নতুন আদেশে স্বাক্ষর করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং গভর্নর জেনারেল মেরি সাইমন। ২১ বার তোপধ্বনির মাধ্যমে প্রয়াত রানিকে শ্রদ্ধা, নতুন রাজার প্রতি আনুগত্য প্রকাশ এবং তার দীর্ঘায়ু কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

গতকাল নিউজিল্যান্ডে চার্লসকে রাজা হিসেবে ঘোষণার অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল ওয়েলিংটনে পার্লামেন্ট থেকে। সেখানে প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন বলেছেন, এ অনুষ্ঠানে রানির ছেলে ‘মহামান্য রাজা তৃতীয় চার্লসকে আমাদের রাষ্ট্রপ্রধান হিসেবে ঘোষণা করা হলো। আরডার্ন বলেছেন, রানির মৃত্যুতে নিউজিল্যান্ড পরিবর্তনের যুগে প্রবেশ করল। এই সম্পর্ককে আমাদের জনগণ খুব গুরুত্ব দেয়। কোনো সন্দেহ নেই এটি আরও গভীর হবে। অস্ট্রেলিয়ায় ব্রিটিশ রাজত্বের প্রতিনিধি গভর্নর জেনারেল ডেভিড হার্লি ক্যানবেরাতে পার্লামেন্ট হাউসে চার্লসকে রাষ্ট্রপ্রধান হিসেবে ঘোষণা করেছেন। ২১টি গান স্যালুটের মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।