চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২১ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বুস্টার ডোজ আসলেই কি জরুরি?

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ২১, ২০২২ ৫:৩৩ অপরাহ্ণ
Link Copied!

অনেকেই এই প্রশ্নটির উত্তর জানতে চান–কোভিড ১৯-এর বুস্টার ডোজ কি আসলেই জরুরি?
সোজা কথায়, এটার আসলে নিশ্চিত কোনো উত্তর নেই। এই প্রশ্নের উত্তর পাওয়ার আগে এটা মাথায় রাখতে হবে যে, কোভিড সম্পর্কে এখনও প্রতিদিন নানান নতুন তথ্য বের হচ্ছে।

এটুকু জানা গিয়েছে যে দ্বিতীয় ডোজ দেওয়ার সপ্তাহ বা মাস পরে শরীরে অ্যান্টিবডির (ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে যে প্রোটিন) পরিমাণ কমতে শুরু করে। আর এখন ব্যাপারটা আরও বেশি জটিল হয়ে দাঁড়িয়েছে উচ্চ সংক্রামক ডেল্টা বা ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে। তবে শুধু অ্যান্টিবডিই আমাদের শরীরের একমাত্র রোগ প্রতিরোধী উপায় না। এর বাইরেও টি সেল, বি সেল আছে যেগুলো একসাথে মিলেমিশে শরীরের প্রতিরক্ষা দেয়। এই মুহূর্তে বিজ্ঞানীরা জানেন না যে কী পরিমাণ অ্যান্টিবডি, টি-সেল বা বি-সেলের দরকার করোনা প্রতিরোধের মতো শক্তি অর্জন করতে। আর তাই দ্বিতীয় ডোজের পরে অ্যান্টিবডির পরিমাণ কমে যাওয়া মানেই এটা না যে আমাদের শরীর আর এই জীবাণুকে প্রতিহত করার সক্ষমতা থাকছে না। এদের করোনার বিরুদ্ধে যুদ্ধ করার ক্ষমতাটা আরেকটু বাড়িয়ে দেওয়ার জন্যই বুস্টার ডোজ নেওয়ার কথা বলছেন বিজ্ঞানীরা।

তবে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম বা অন্য কোনো জটিল রোগে আক্রান্ত তাদের ক্ষেত্রে কিন্তু রোগটা প্রকট আকার ধারণ করতে পারে, কারণ দুই ডোজ টিকা পাওয়ার পরেও তারা বাকিদের মতো অতটা রোগ সুরক্ষা অর্জন করে উঠতে নাও পারে। তাই অযথা রিস্ক না নিয়ে তৃতীয় বা বুস্টার ডোজ দিয়ে ফেলাটাই বেশি নিরাপদ।

মজার ব্যাপার হলো, বলা হচ্ছে যে বিভিন্ন ভ্যাকসিন যেহেতু বিভিন্ন উপায়ে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে উদ্দীপিত করে, তাই প্রথম দুই ডোজের চাইতে আলাদা প্রকারের ভ্যাকসিন বুস্টার হিসাবে দিলে হয়তো আরও বিস্তৃত প্রতিরক্ষা অর্জন সম্ভব। এটি নিয়ে এখনও গবেষণা চলছে। তবে যেটুকু গবেষণা হয়েছে তা থেকে বলা যায় যে তৃতীয় ডোজ দেওয়াটাই উপযুক্ত কাজ।

তথ্যসূত্র:

https://www.theguardian.com/world/video/2021/aug/26/are-covid-booster-shots-necessary-video-explainer

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।