চুয়াডাঙ্গা সোমবার , ৬ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বীরের মতো জীবন দিলেন ৯ ফায়ারকর্মী

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৬, ২০২২ ৮:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: চট্টগ্রামের সীতাকুন্ডে বিএম কনটেইনার ডিপোতে গত শনিবার রাতে আগুন লাগার পর রাত পৌনে ১১টার দিকে রাসায়নিক ভর্তি একটি কনটেইনারে প্রথম বিস্ফোরণ ঘটে। এতে ঘটনাস্থলের আশপাশের অন্তত ৪ বর্গকিলোমিটার এলাকা কেঁপে ওঠে। আশপাশের বাড়িঘরের জানালার কাচ ভেঙে পড়তে থাকে। দরজাও ভেঙে যায়। বেশির ভাগ বাসার টেলিভিশন, রেফ্রিজারেটর ও বৈদ্যুতিক পাখা নষ্ট হয়ে যায়। খবর পেয়ে কুমিরা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের সদস্যরা ঘটনাস্থলে ছুটে যান। প্রথম আগুনের ধোঁয়ার কুন্ডলী দেখতে পান। দূর থেকে দেখা যাচ্ছিল আগুনের শিখা এবং ধোঁয়ার কুন্ডলী। আগুনের শিখা দাউ দাউ করে ওপরের দিকে উঠছিল।

আহত ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, জ্বলন্ত কনটেইনারের আগুনে পানি নিক্ষেপ করে নেভানোর চেষ্টা করা হচ্ছিল। পানি দেওয়ার পরও এক কনটেইনার থেকে অন্য কনটেইনারে আগুন ছড়িয়ে পড়ছিল। আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিস, পুলিশ, স্থানীয় শ্রমিকসহ অনেকে হতাহত হন। পুড়ে যায় ফায়ার সার্ভিসের একটি গাড়িও। ওই সময় উদ্ধার অভিযানে থাকা ফায়ার সার্ভিসের অন্তত ৯ জন নিহত হন। আহত হন ১৫ জন। তারা চট্টগ্রাম সিএমএইচসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। তাদের মধ্যে গুরুতর দুজনকে এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকায় আনা হয়েছে। এ ছাড়া নিখোঁজ রয়েছেন ১২ জন। বিস্ফোরণে নিহতদের মধ্যে একজন হলেন ফায়ারম্যান রানা মিয়া (২৪)। তার পোড়া শরীরে থাকা টি শার্টে গ্রামের ক্লাবের লোগো আর মুখের দাড়ি দেখে স্বজনরা তাকে শনাক্ত করেন। তিনি সীতাকুন্ডের কুমিরা ফায়ার স্টেশনে কর্মরত ছিলেন। এই ফায়ার স্টেশনের মনিরুজ্জামান (৩২) নামে নার্সিং অ্যাটেনডেন্ট নিহত হয়েছেন।

ফায়ার সার্ভিস সূত্র বলছে, নিহত অন্যরা হলেন- কুমিরা ফায়ার স্টেশনের ফায়ার ফাইটার আলাউদ্দিন, শাকিল তরফদার ও মিঠু দেওয়ান। সীতাকুন্ড ফায়ার স্টেশনের নিপণ চাকমা, রমজানুল ইসলাম ও সালাউদ্দিন কাদের চৌধুরী। এ রিপোর্ট লেখা পর্যন্ত বাকিদের পরিচয় জানা যায়নি। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। তিনি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। গতকাল ফায়ার সার্ভিসের মিডিয়া সেল থেকে পাঠানো এক বার্তায় বলা হয়েছে, সীতাকুন্ডে অগ্নিকান্ডের ঘটনায় ফায়ার সার্ভিসের নিহত কর্মীর সংখ্যা বেড়ে নয়জন হয়েছে। ওই ঘটনায় চট্টগ্রামে সিএমএইচে অসুস্থ অবস্থায় ১৫ জন চিকিৎসাধীন আছেন। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশনস ও প্রশিক্ষণ) লে. কর্নেল মো. রেজাউল করিম বলেন, অগ্নিকান্ডের ঘটনায় ফায়ার সার্ভিসের ১২ জন কর্মী নিখোঁজ আছেন।

 

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।