চুয়াডাঙ্গা সোমবার , ৬ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব মানবিক মর্যাদা দিবস উপলক্ষে মানববন্ধন

প্রতিবেদক, মেহেরপুর
ডিসেম্বর ৬, ২০২১ ১০:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

মেহেরপুরে বিশ্ব মানবিক মর্যাদা দিবস উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন মেহেরপুর জেলা শাখার উদ্যোগে মানববন্ধন করা হয়। গতকাল রোববার বিকেলে মেহেরপুর শহরের মালোপাড়ায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন মেহেরপুর জেলা শাখার সভাপতি অনন্ত হালদারের নেতৃত্বে মানববন্ধনে তাদের ৮ দফা দাবিনামা পেশ করা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে জাতপাত ও পেশা ভিত্তিক বৈষম্য প্রতিরোধে প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়ন করতে হবে। আদমশুমারি ২০২১ এ দলিত জনগোষ্ঠীর জন্য আলাদা তথ্য সংগ্রহ করতে হবে।

জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য সুনির্দিষ্টভাবে সামাজিক নিরাপত্তা কর্মসূচির বরাদ্দ বৃদ্ধি করতে হবে। সকল মহানগরী পৌরসভাসমূহের দলিত জনগোষ্ঠীর সবার জন্য আবাসনের ব্যবস্থা করতে হবে। পরিচ্ছন্নতা কর্মীদের পেশাগত স্বাস্থ্য ঝুঁকি বিশেষ বিবেচনায় এনে তাদের সুরক্ষা সকল উপকরণ সরবরাহ করতে হবে।

সরকারি বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দলিত শিক্ষার্থীদের ভর্তি কোটা প্রবর্তণ করতে হবে। সরকারি চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা প্রবর্তণ করতে হবে। জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষিত আসনে দলিত জনগোষ্ঠীর সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে উপস্থিথ থেকে বক্তব্য দেন, সাধারণ সম্পাদক ভাস্কর হালদার, শ্যামল হালদার, নির্মল সাহা, স্বপন হালদার, স্কন মেহেরপুর শাখার পরিচালক সুমোহন মুকুন্দ দাস ব্রহ্মচারী, সুবোধ চন্দ্র বিশ্বাস প্রমুখ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।