বিশ্ব বই দিবস কাল

940

imagesবিশ্ব বই দিবস কাল : এ দিবস পালনে সকল প্রস্তুতি সম্পন্ন
চুয়াডাঙ্গার ১৩১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে দেওয়া হবে বিশ হাজার বই
মেহেরাব্বিন সানভী: বিশ্ব বই দিবস কাল। এ দিবস উদযাপন উপলক্ষে চুয়াডাঙ্গায় ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আলমডাঙ্গা, জীবননগরসহ সদর উপজেলার ১৩১টি প্রতিষ্ঠানের নয় হাজার শিক্ষার্থীদের হাতে প্রায় ২০ হাজার বই এ দিবসে পুরস্কার হিসেবে তুলে দেওয়া হবে।
এছাড়া বিশ্ব বই দিবস উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ব সাহিত্য কেন্দ্রের সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট সেকায়েপভুক্ত সারা দেশের ২৫০টি উপজেলার ১২হাজার শিক্ষা প্রতিষ্ঠানে নানান কর্মসূচী পালন করবে। কাল দুপুর আড়াইটাই ঢাকায় বিশ্ব সাহিত্য কেন্দ্রের হলরুমে আনুষ্ঠানিক বই বিতরণের মধ্য দিয়ে দিবসটির উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এবিষয়ে বিশ্ব সাহিত্য কেন্দ্রের সেকায়েপ প্রকল্পের চুয়াডাঙ্গা প্রোগ্রাম অফিসার আনোয়ার হোসেন ডালিম সমীকরণকে জানান, বিশ্ব বই দিবস পালনের লক্ষে ইতোমধ্যে আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। এবার প্রতিবছরের ন্যায় চুয়াডাঙ্গা সদর, আলমডাঙ্গা ও জীবননগরের ১৩১টি শিক্ষা প্রতিষ্ঠানের নয় হাজার শিক্ষার্থীর হাতে প্রায় ২০ হাজার বই আমরা মূল্যায়নের ভিত্তিতে পুরস্কার হিসেবে তুলে দিবো। এখনো পর্যন্ত দামুড়হুদা উপজেলাকে এই আওতায় সম্পৃক্ত করা হয়নি। তবে, খুব শীঘ্রই দামুড়হুদাকে সম্পৃক্ত করা হবে। এবারই প্রথম সারা দেশের ২৫০টি উপজেলার ১২হাজার শিক্ষা প্রতিষ্ঠানে সাড়ে ছয় লাখ শিক্ষার্থীদের হাতে প্রায় ১০ লাখ বই পুরস্কার হিসেবে তুলে দেওয়া হবে।
উল্লেখ্য, ১৯৯৫ সাল ইউনেস্কোর ১৫৭তম অধিবেশনে ২৩ শে এপ্রিল বিশ্ব বই ও কপিরাইট দিবস গৃহীত হলে তারপর থেকে প্রতিবছর এই দিবস বিশ্ব পালন করে আসছে।