চুয়াডাঙ্গা রবিবার , ২১ আগস্ট ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বে বসবাসের অনুপযোগী ১০ শহর

সমীকরণ প্রতিবেদন
আগস্ট ২১, ২০১৬ ১২:৩৩ অপরাহ্ণ
Link Copied!

City_Top

বিস্ময়কর ডেস্ক: বসবাসের সবচেয়ে অনুপযোগী শহরের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে ঢাকা। আর অনুপযোগী শহরের মধ্যে শীর্ষে রয়েছে সিরিয়ার দামেস্ক। গতবারও শীর্ষে ছিল দামেস্ক। দ্বিতীয় অবস্থানে আছে লিবিয়ার ত্রিপোলি, তৃতীয় নাইজেরিয়ার লেগোস, সপ্তম স্থানে রয়েছে পাকিস্তানের করাচি। বিশ্বের শহরগুলোর বাসযোগ্যতা শীর্ষক ইকোনোমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) ২০১৬ সালের তালিকা নিয়ে প্রকাশিত প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। ১৮ আগস্ট প্রতিবেদনটি প্রকাশ করা হয়।
প্রতিবেদনে দেখা গেছে, বসবাসের সুযোগ-সুবিধার দিক দিয়ে বিশ্বের ১৪০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৩৭। আর ১০টি শীর্ষস্থানীয় বাসযোগ্য শহরের মধ্যে প্রথমে রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন। দ্বিতীয় অস্ট্রিয়ার ভিয়েনা, তৃতীয় স্থানে রয়েছে কানাডার ভ্যানকুভার। শীর্ষ ১০ শহরের মধ্যে যুক্তরাষ্ট্রের কোনো শহর নেই। দামেস্ক, সিরিয়া: এ বছর বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট দশ শহরের মধ্যে সবার ওপরে রয়েছে সিরিয়ার রাজধানী দামেস্ক৷ গত কয়েক বছর ধরে গৃহযুদ্ধে বিপর্যস্ত সিরিয়া৷ত্রিপোলি, লিবিয়া: মুয়াম্মার গাদ্দাফির মৃত্যুর পর লিবিয়ার পরিস্থিতি ভালো হবে বলে ধারণা করেছিল পশ্চিমা সমাজ। তাদের সে ধারণা ভুল প্রমাণিত হয়েছে৷ লিবিয়ায় বিভিন্ন গোষ্ঠীর মধ্যে লড়াই প্রকট আকার ধারণা করেছে৷ লাগোস, নাইজেরিয়া, এ বছর বসবাসের জন্য নিকৃষ্ট দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে লাগোসের নাম৷ নাইজেরিয়ার সবচেয়ে বড় এই শহরটি বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের কেন্দ্র হিসেবে পরিচিত৷ ঢাকা বাংলাদেশ: বাংলাদেশের রাজধানী ঢাকা রয়েছে তালিকার চতুর্থ অবস্থানে৷ গত বছরের তুলনায় এটা কিছুটা ভালো বলা যায়, কেননা, সে বছর ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়৷ পোর্ট মোরসবি, পাপুয়া নিউগিনি: পাপুয়া নিউগিনির সবচেয়ে বড় শহর এবং রাজধানী পোর্ট মোরসবি৷ সমুদ্র উপকূলবর্তী শহরটির আইনশৃঙ্খলা পরিস্থিতি খুব একটা ভালো নয়। সাম্প্রতিক সময়ে সেখানে সাংবাদিকদের ওপর হামলার ঘটনাও ঘটেছে৷ আলজিয়ার্স, আলজেরিয়া: আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সও রয়েছে তালিকার ৬ষ্ঠ স্থানে৷ দেশটির সবচেয়ে বড় এই শহরে ৩৫ লাখ মানুষ বসবাস করেন৷ করাচি, পাকিস্তান: বিভিন্ন সন্ত্রাসী হামলার জন্য মাঝে মাঝেই সংবাদ শিরোনামে জায়গা করে নেয় পাকিস্তানের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর করাচি৷ ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের তালিকায় সপ্তম অবস্থানে রয়েছে শহরটি৷ হারারে, জিম্বাবুয়ে: জিম্বাবুয়ের রাজধানী এবং সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর হারারে৷ সেখানকার আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং নাগরিক সুযোগ-সুবিধা মোটেই সন্তোষজনক নয়৷ডুয়ালা, ক্যামেরুন: ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের তালিকায় নবম অবস্থানে রয়েছে ক্যামেরুনের সবচেয়ে বড় শহর ডুয়ালা। কিয়েভ, ইউক্রেন: রাশিয়ার সঙ্গে বিরোধের কারণে গত কয়েক বছর ধরেই আলোচনায় রয়েছে ইউক্রেন। সে দেশের কিছু অঞ্চলে এখনো মাঝে মাঝে রাশিয়া সমর্থিত গোষ্ঠী এবং ইউক্রেনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের খবর পাওয়া যায়৷

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।