চুয়াডাঙ্গা বুধবার , ২১ এপ্রিল ২০২১
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের ৮০ ভাগ দেশ ভ্রমণ না করার পরামর্শ যুক্তরাষ্ট্রের

সমীকরণ প্রতিবেদন
এপ্রিল ২১, ২০২১ ১০:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

বিশ্ব ডেস্ক:
করোনার কারণে নাগরিকদের বিশ্বের ৮০ ভাগ দেশে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। দেশটির পররাষ্ট্র দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো নতুন ভ্রমণ নির্দেশিকায় বলা হয়েছে, এই মহামারি ভ্রমণকারীদের জন্য নজিরবিহীন ঝুঁকি সৃষ্টি করেছে। এ ঝুঁকির কথা মাথায় রেখেই মার্কিন নাগরিকদের বিদেশে ভ্রমণের বিষয়টি ভেবে দেখার পরামর্শ দেওয়া হচ্ছে। বিশ্বে প্রায় ২০০ দেশের মধ্যে ৩৪ টি দেশ (১৬ শতাংশ) এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চার স্তরের সতর্কতা ‘ভ্রমণ করবেন না’ তালিকায় আছে। এর মধ্যে আছে চাদ, কসোভো, কেনিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, হাইতি, মোজাম্বিক, রাশিয়া এবং তানজানিয়ার মতো দেশগুলো। নতুন পরামর্শের ফলে এ তালিকায় আরও ১৩০টি দেশ অন্তর্ভুক্ত হতে পারে।
কোভিড-১৯ নিয়ে কড়াকড়ির কারণে আমেরিকানরা এরই মধ্যে ইউরোপ ভ্রমণে বাধার মুখে আছে। ইউরোপের দেশগুলোসহ চীন, ব্রাজিল, ইরান এবং দক্ষিণ আফ্রিকায় সম্প্রতি ভ্রমণ করা প্রায় সব অ-মার্কিনিদেরই ওপরই ওয়াশিংটন নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। এই কড়াকড়ি কখন শিথিল হবে তার কোনো সময়সীমা হোয়াইট হাউস দেয়নি। সূত্র: ডয়েচে ভেলে

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।