চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২১ সেপ্টেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের দীর্ঘতম এক্সপ্রেসওয়ে পাচ্ছে ভারত

সমীকরণ প্রতিবেদন
সেপ্টেম্বর ২১, ২০২১ ৯:২০ পূর্বাহ্ণ
Link Copied!

বিশ্ব ডেস্ক:
ভারতে তৈরি হচ্ছে বিশ্বের দীর্ঘতম এক্সপ্রেসওয়ে। মোদি সরকারের কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নীতিন গড়কড়ি এমনটাই দাবি করেছেন। জানা গেছে, আগামী বছরের মার্চের মধ্যে দিল্লি-মুম্বাই এক্সপ্রেসওয়ে তৈরি হয়ে যাবে। ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমসের সোমবারের প্রতিবেদনে এই জানিয়ে বলা হয়েছে, সাধারণত নতুন কোনো সড়ক তৈরির পর তাতে গতি পরীক্ষা (স্পিড টেস্ট) করে থেকে সরকারি প্রকৌশলী কিংবা কর্মকর্তারা। ভালো মানের কোনো গাড়িতে ঘণ্টায় ১৬-১৭০ কিলোমিটার গতিতে গাড়ি চালিয়ে সড়কের অবস্থা পরীক্ষা করা হয়। এতে আরও বলা হয়েছে, এক্সপ্রেসওয়ের দৈর্ঘ্য ১,৩৮০ কিলোমিটার। তা জওহরলাল নেহরু পোর্ট ট্রাস্ট পর্যন্ত যাবে। তা ভবিষ্যতে নরিম্যান পয়েন্ট পর্যন্ত এগিয়ে নিয়ে যাওয়া হতে পারে। সেই এক্সপ্রেসওয়ে তৈরি করতে ৯৮,০০০ কোটি টাকা খরচ হবে বলে জানানো হয়েছে। দিল্লি, ফরিদাবাদ, সোহনা, জেওয়ার বিমানবন্দরের মতো এলাকাকে জুড়বে এক্সপ্রেসওয়ে। এখন ট্রাকের মাধ্যমে মুম্বাই এবং দিল্লিতে যেতে লাগে ৪৮ ঘণ্টা। গাড়ি করে যেতে ২৪-২৬ ঘণ্টা লাগে। নয়া এক্সপ্রেসওয়ে চালু হয়ে গেলে গাড়ি করে যেতে লাগবে মাত্র ১২-১৩ ঘণ্টা। ট্রাকে করে যেতে ১৮-২০ ঘণ্টা লাগবে।
দিল্লি-মুম্বাই এক্সপ্রেসওয়ে লাগোয়া রাস্তার দু’পাশে ৯৩ টি এমন জায়গা থাকবে, যাতে এটিএম, হোটেল, খুচরো দোকান, ফুড কোর্ট, বৈদ্যুতিন গাড়ির জন্য চার্জিং পয়েন্ট এবং পেট্রল পাম্প থাকবে। এটাই হতে চলেছে ভারতের প্রথম এক্সপ্রেসওয়ে, যেখানে প্রতি ১০০ কিলোমিটারে ট্রমা সেন্টার এবং হেলিপ্যাড থাকবে।
পরিবেশ-বান্ধব হচ্ছে দিল্লি-মুম্বাই এক্সপ্রেসওয়ে। ১,৩৮০ কিলোমিটার রাস্তায় ২০ লাখ গাছ থাকবে। গাছে নিয়মিত জল দেওয়া হবে। প্রতি ৫০০ মিটার অন্তর বৃষ্টির জল ধরে রাখার ব্যবস্থা থাকবে। তা দিয়েই গাছে জল দেওয়া হবে। দিল্লির দিল্লি-নয়ডা ডিরেক্ট ফ্লাইওয়ে (ডিএনডি ফ্লাইওয়ে), হরিয়ানায় কুন্ডলি-মানেসর-পালওয়াল এক্সপ্রেসওয়ে, মহারাষ্ট্রে মুম্বাই-নাগপুর এক্সপ্রেসওয়ে, মুম্বাই-পুণে এক্সপ্রেসওয়ের মতো অনেক এক্সপ্রেসওয়ের সঙ্গে যুক্ত থাকবে দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।