চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৩ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ১১০ ডলার ছাড়াল

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ৩, ২০২২ ৫:১৪ অপরাহ্ণ
Link Copied!

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ১১০ ডলার ছাড়িয়ে গেছে। ফলে আট বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে অপরিশোধিত তেলের দাম।

বার্তা সংস্থা রয়টার্সের সংবাদ অনুযায়ী, গতকাল বুধবার (২ মার্চ) ব্রেন্ট অপরিশোধিত তেলের দর ব্যারেলপ্রতি ১১১ ডলার ৩৭ সেন্টে উঠেছে। ২০১৪ সালের পর এত উচ্চতায় তেলের দাম আর ওঠেনি। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে তেলের দাম।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর এক লাফে বেন্ট ক্রুড অয়েলের দাম ১০০ ডলার ছাড়িয়ে যায়। এরপর দু-তিন দিন খানিকটা কমে এলেও ফের বেড়ে যায়। সৌদি আরবের পর সবচেয়ে বেশি জ্বালানি তেল রপ্তানি করে রাশিয়া। বিশ্বে প্রতি ১০ ব্যারেল তেলের এক ব্যারেলের জোগান আসে রাশিয়া থেকে। সেই সঙ্গে বিশ্বে সবচেয়ে বেশি প্রাকৃতিক গ্যাস রাশিয়া উত্তোলন করে থাকে। ইউরোপের প্রায় ৪০ শতাংশ গ্যাসের জোগান আসে রাশিয়া থেকে। তেল উত্তোলনকারী দেশগুলোর ওপেক জোট উৎপাদন বাড়িয়ে সংকট কাটানোর চেষ্টা করছে, তবে চাহিদার তুলনায় পর্যাপ্ত সরবরাহ না থাকায় জ্বালানি তেলের দাম কমছে না।

করোনার ধাক্কা কাটিয়ে উঠতে থাকায় ২০২০ সালের ডিসেম্বর থেকে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম স্বাভাবিক হতে শুরু করে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।