বিপিএলে কোন দলের কত খরচ?

307

খেলাধুলা ডেস্ক: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর মাঠে গড়াবে নভেম্বরে। তার আগে শনিবার অনুষ্ঠিত হয়েছে খেলোয়াড়দের নিলাম। নিলামে ফ্র্যাঞ্চাইজিগুলো কিছু কিছু খেলোয়াড় রেখে দিয়েছে। আবার কিছু কিছু নতুন খেলোয়াড় কিনেছে। দেশি এবং বিদেশি খেলোয়াড় কিনতে বিপিএলের সাত ফ্র্যাঞ্চাইজির খরচ হয়েছে মোট ১৭ কোটি ৩৭ লাখ টাকা। তার মধ্যে দেশি খেলোয়াড় কিনতে ফ্র্যাঞ্চাইজিগুলোর খরচ হয়েছে ১৪ কোটি ৬৫ লাখ টাকা। আর বিদেশি খেলোয়াড় দলে ভেড়াতে খরচ হয়েছে ২ কোটি ৭২ লাখ টাকা। দেশি খেলোয়াড় কিনতে সবচেয়ে বেশি খরচ করেছে রাজশাহী কিংস। আর বিদেশি খেলোয়াড় কিনতে সবচেয়ে বেশি খরচ করেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দেশি খেলোয়াড় কেনার ক্ষেত্রে সবচেয়ে কম খরচ করেছে চিটাগং ভাইকিংস। আর বিদেশি ক্রিকেটার কেনার ক্ষেত্রে সবচেয়ে কম খরচ করেছে সিলেট সিক্সার্স। এবার চলুন দেখে নেওয়া যাক বিপিএলের পঞ্চম আসরের নিলামে দেশি ও বিদেশি খেলোয়াড় কেনার ক্ষেত্রে কোন দল কত খরচ করেছে তার আদ্যোপান্ত।
১. ঢাকা ডায়নামাইটস: বিপিএলের বর্তমান চ্যাম্পিয়নরা বিদেশি খেলোয়াড় কিনতে খরচ করেছে ৪৮ লাখ টাকা। আর দেশি ক্রিকেটার কিনতে খরচ করেছে ২ কোটি ৪ লাখ টাকা। দেশি ও বিদেশি খেলোয়াড় কিনতে ঢাকা ডায়নামাইটসের মোট খরচ হয়েছে ২ কোটি ৫২ লাখ টাকা।
২. চিটাগং ভাইকিংস: এই দলটি বিদেশি খেলোয়াড় কিনতে খরচ করেছে ২৪ লাখ টাকা। আর দেশি খেলোয়াড় দলে ভেড়াতে খরচ করেছে ১ কোটি ৯৬ লাখ টাকা। তাদের মোট খরচ ২ কোটি ২০ লাখ টাকা।
৩. কুমিল্লা ভিক্টোরিয়ান্স: বিপিএলের তৃতীয় আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স খেলোয়াড় কিনতে সবচেয়ে বেশি খরচ করেছে। তাদের মোট খরচের পরিমাণ ২ কোটি ৬২ লাখ টাকা। তার মধ্যে বিদেশি খেলোয়াড় কিনতে খরচ হয়েছে ৫৬ লাখ টাকা। আর দেশি খেলোয়াড় কিনতে খরচ করেছে ২ কোটি ৬ লাখ টাকা।
৪. রাজশাহী কিংস: গেল আসরের ফাইনাল খেলা রাজশাহী কিংস এবার দেশি ও বিদেশি খেলোয়াড় কিনতে খরচ করেছে ২ কোটি ৫২ লাখ টাকা। তার মধ্যে দেশি খেলোয়াড় কিনতে তাদের খরচ হয়েছে ২ কোটি ২০ লাখ টাকা। আর বিদেশি খেলোয়াড়ের পেছনে খরচ হয়েছে ৩২ লাখ টাকা।
৫. সিলেট সিক্সার্স: সিলেট থেকে নতুন নামে আসা এই ফ্র্যাঞ্চাইজিটি দেশি খেলোয়াড় কিনতে খরচ করেছে ২ কোটি ৩ লাখ টাকা। আর বিদেশি খেলোয়াড়ের পেছনে তাদের খরচ হয়েছে ৩২ লাখ টাকা। তাদের মোট খরচ ২ কোটি ৩৫ লাখ টাকা।
৬. রংপুর রাইডার্স: খরচের দিক দিয়ে রংপুর রাইডার্স কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সঙ্গে যৌথভাবে শীর্ষে রয়েছে। কুমিল্লার মতো তারাও খরচ করেছে মোট ২ কোটি ৬২ লাখ টাকা। তার মধ্যে নিলামে দেশি খেলোয়াড়দের দলে ভেড়াতে তাদের খরচ হয়েছে ২ কোটি ১৮ লাখ টাকা। আর বিদেশিদের পেছনে খরচ হয়েছে ৪৪ লাখ টাকা।
৭. খুলনা টাইটান্স: খরচের দিক দিয়ে খুলনা টাইটান্স রয়েছে দ্বিতীয় স্থানে। তাদের মোট খরচ ২ কোটি ৫৪ লাখ টাকা। দেশি খেলোয়াড় কিনতে তারা খরচ করেছে ২ কোটি ১৮ লাখ টাকা। আর বিদেশি খেলোয়াড় দলে ভেড়াতে তারা খরচ করেছে ৩৬ লাখ টাকা।