চুয়াডাঙ্গা রবিবার , ৫ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বাড়ছে মাঙ্কিপক্স রোগী, আক্রান্ত ছাড়ালো ৭০০

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৫, ২০২২ ২:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: বিশ্বজুড়ে ক্রমেই বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে ৭০০ জনের বেশি মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রে ২১ জনের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে। সিডিসির রিপোর্টে বলা হয়েছে, প্রথম ১৭ জনের শরীরের যে এই ভাইরাস পাওয়া গেছে এর মধ্যে ১৬ জনই পুরুষ। এরা পুরুষের সঙ্গে যৌনমিলন করেছেন। এছাড়া ধারণা করা হচ্ছে, ১৪ জন ভ্রমণের সঙ্গে জড়িত। সকল রোগী সুস্থ হয়ে উঠছেন বা উঠেছেন। কারো অবস্থা গুরুতর নয় বলে প্রতিবেদনে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র ছাড়াও যেসব দেশে এই ভাইরাস ছড়িয়েছে তার মধ্যে আছে জার্মানি, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, স্পেন, পর্তুগাল, বেলজিয়াম, নেদারল্যান্ডস, ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশ। সাম্প্রতিক বছরগুলোতে আফ্রিকার পশ্চিম ও মধ্যাঞ্চলে মাঙ্কিপক্সে আক্রান্ত হাজারো রোগী শনাক্ত হলেও ইউরোপ ও উত্তর আফ্রিকার দেশগুলোয় এত দিন রোগটির প্রাদুর্ভাব দেখা যায়নি। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, মাঙ্কিপক্সের এই প্রাদুর্ভাব মহামারিতে রূপ নেবে না।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।