চুয়াডাঙ্গা শুক্রবার , ৩ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বারাদী ইউনিয়ন পরিষদ নির্বাচনে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ

নৌকার প্রার্থীসহ চারজনকে কারণ দর্শানোর নোটিশ
সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৩, ২০২২ ৯:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: আসন্ন মেহেরপুর সদর উপজেলা বারাদী ইউনিয়ন পরিষদের নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী ও চারজন সাধারণ সদস্য প্রার্থীকে নির্বাচনী আচরণ-বিধি লঙ্ঘনের কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন রিটার্নিং অফিসার।

কারণ দর্শানোর নোটিশে উল্লেখ করা হয়েছে, মো. মোমিনুল ইসলাম আসন্ন বারাদী ইউনিয়ন পরিষদ নির্বাচন-২০২২ নির্বাচনের জন্য বাংলাদেশে আওয়ামী লীগ কর্তৃক মনোনীত চেয়ারম্যান পদ প্রার্থী। তিনি নির্বাচনে নৌকা প্রতীক পেয়েছেন। বারাদী ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত ইউনিয়ন পরিষদ আচরণ বিধিমালা-২০১৬ অনুসারে সর্বোচ্চ তিনটি নির্বাচনীয় ক্যাম্প বা অফিস স্থাপন করিতে পারবেন। কিন্তু অভিযোগ উঠেছে যে, ইউনিয়ন পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা-২০১৬ অনুসরণ না করে তিনের অধিক নির্বাচনীয় ক্যাম্প বা অফিস স্থাপন করেছেন। যা বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত ইউনিয়ন পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা-২০১৬ এর বিধি ১২ এর স্পষ্ট লঙ্ঘন। এ অবস্থায় আপনি তিনটি ক্যাম্প বা অফিস রেখে বাকি ক্যাম্প বা অফিস বন্ধ করণসহ কেন আপনার বিরুদ্ধে বিধিমালা লঙ্ঘনের জন্য ইউনিয়ন পরিষদ আচরণ বিধিমালা-২০১৬ এর ৩১ বিধি অনুসারে শাস্তি প্রয়োগ করা হবে না?

এদিকে, আসন্ন ইউনিয়ন পরিষদের নির্বাচনে মেহেরপুর সদর উপজেলা বারাদী ইউনিয়ন পরিষদের নির্বাচনী এলাকায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সাধারণ সদস্য ৩ জন প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন রিটার্নিং অফিসার। এরা হলেন- ৪ নম্বর ওয়ার্ডের মোমিনপুর ও বারাদী ভোটার এলাকায় তালা প্রতীকের প্রার্থী স্বাধীন শেখ, মোরগ প্রতীকের প্রার্থী মোর্শেদ কুলি মেগা ও ফুটবল প্রতীকের প্রার্থী রিপন আলী।

জানা গেছে, ইউনিয়ন পরিষদ নির্বাচন আচরণবিধি মালা ২০১৬ এর বিধি ২১ অনুসরণ না করে একটির পরিবর্তে একাধিক শব্দযন্ত্র মাইক ব্যবহার করেছেন। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রিটার্নিং অফিসারের নিকট সন্তোষজনক জবাব দাখিল করতে হবে। অন্যথায় প্রার্থীদের নির্বাচনী আচরণ লঙ্ঘনের দায়ে শাস্তি প্রয়োগ করা হবে জানিয়েছেন বারাদী ও পিরোজপুর ইউনিয়ন পরিষদের রিটার্নিং অফিসার মেহেদী হাসান।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।