চুয়াডাঙ্গা সোমবার , ১১ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

বাম্পার ফলন ও দাম ভালো পাওয়ায় খুশি কৃষকরা

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ১১, ২০২১ ৮:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

জীবননগরে চাষের অনুপযোগী ও উচুঁ জমিতে চাষ হচ্ছে চিচিঙ্গা
মিঠুন মাহমুদ:
ধান চাষের অনুপযোগী এবং উচুঁ জমিতে চিচিঙ্গা চাষ করে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন জীবননগর উপজেলার সীমান্ত ইউনিয়নের বেনীপুর, ধান্যখোলা ও হরিহরনগর গ্রামের কৃষকেরা। চিচিঙ্গার বাম্পার ফলন ও দাম ভালো পাওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটেছে। চিচিঙ্গা উচ্চফলনশীল, কম খরচ ও স্বল্প সময়ে অধিক লাভজনক ফসল। চলতি বছর এ ইউনিয়নের আশেপাশে প্রায় ১৫ থেকে ২০ বিঘা উচু জমিতে চিচিঙ্গা চাষ হয়েছে।
বেনীপুর গ্রামের কৃষক আতিয়ার রহমান, ফজলু রমহানসহ অনেকেই মাচা পদ্ধতিতে মাঠে চিচিঙ্গার চাষ করে লাভবান হয়েছেন। বেশি লাভের আশায় ধান, আলু চাষের পরিবর্তে উচু জমিতে অন্যান্য সবজি জাতীয় ফসলের পাশাপশি অপ্রচলিত চিচিঙ্গা চাষ করছেন। বাজারে ক্রেতাদের কাছে চাহিদা থাকায় জমি থেকে বিক্রি হওয়ার ফলে চাষিদের পরিবহন-খরচ ও সময় দু’টোয় সাশ্রয় হচ্ছে।
জীবননগর উপজেলাসহ পার্শ¦বর্তী জেলার বিভিন্ন উপজেলার পাইকারেরা জমি থেকে চিচিঙ্গা কিনে নিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বিক্রি করেন। চিচিঙ্গা চাষে কম খরচে স্বল্প সময়ে অধিক লাভজনক হওয়ায় এ ফসল চাষ বর্তমানে বৃদ্ধি পেয়েছে। উচ্চফলনশীল জাতের চিচিঙ্গা বিঘা প্রতি চাষ করতে সেচ, সার, বীজ ও চাষ বাবদ প্রায় ৪ হাজার টাকা খরচ হয়। বিঘা প্রতি জমি থেকে উৎপাদিত চিচিঙ্গা প্রায় ২২ হাজার টাকায় বিক্রয় হয়ে থাকে। আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফলন হয়েছে এবং বর্তমান বাজারে চিচিঙ্গার দামও ভালো। এ চাষ করে এ এলাকায় অনেকেই অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়েছেন।
ঝিনাইদহ জেলার কোটচাঁদপুরের চিচিঙ্গা পাইকারী ব্যবসায়ী শামসুল আলম ও সাইফুল ইসলাম বলেন, এ এলাকর উৎপাদিত চিচিঙ্গাগুলোর গুণগত মান খুব ভালো। তাই ঢাকা-মিরপুরসহ দেশের বিভিন্ন জেলাতে চাহিদা অনেক বেশি। চাষিদের জমি থেকে প্রতি মণ চিচিঙ্গা ১৩০০ থেকে ১৪০০ টাকায় কিনছেন বলে জানান তাঁরা।
পুষ্টিকর এ সবজির গুণাগুন নিয়ে জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মাহমুদ বিন হেদায়েত সেতু বলেন, চিচিঙ্গা একটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবে শরীরের রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। চিচিঙ্গা শরীরের যেকোনো ধরনের ক্ষত দ্রুত শুকিয়ে যায়। এতে প্রচুর পরিমাণ আঁশ থাকায় কোষ্ঠকাঠিন্য দূর করে। এ সবজিতে বিভিন্ন ধরনের অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান রয়েছে। তাই শরীরকে সংক্রমণের হাত থেকে বাঁচায়। চিচিঙ্গা দেহের পানি-শূন্যতা রোধ করতে পারে। ফলে ত্বকের আর্দ্রতা রক্ষা করে। জ্বরের সময় চিচিঙ্গা খেলে শরীরের তাপমাত্রা স্বাভাবিক রাখে। চিচিঙ্গা ডায়াবেটিস ও জন্ডিসের রোগীদের জন্য অনেক উপকারী। এ সবজিতে ক্যালসিয়াম থাকায় হাড় ও দাঁতের গঠন মজবুত করে। তাই চিচিঙ্গা একটি ভালো সবজি।
জীবননগর উপজেলা কৃষি অফিসার শারমিন আক্তার বলেন, এ বছরে জীবননগর উপজেলার সীমান্ত ইউনিয়নসহ বেশ কিছু ইউনিয়নে চিচিঙ্গার চাষ হয়েছে। চিচিঙ্গা চাষ ছাড়াও বিভিন্ন জাতের শাক-সবজি চাষ হয়েছে। এ চিচিঙ্গা চাষের জন্য কৃষকদের উন্নত জাতের বীজ সংগ্রহের পরামর্শ ও বালাইনাশক ব্যবহার না করা জন্য উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে উদ্বুদ্ধ করা হচ্ছে। বর্তমান বাজারে চিচিঙ্গা চাহিদা ও মূল্য ভালো থাকায় দিন দিন চিচিঙ্গা সবজি চাষ বৃদ্ধি পাচ্ছে বলেও জানান তিনি।

Girl in a jacket

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।