চুয়াডাঙ্গা রবিবার , ২৬ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বাইডেনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ শেখ হাসিনার

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ২৬, ২০২২ ৯:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শহীদুল ইসলাম হোয়াইট হাউজে প্রেসিডেন্ট বাইডেনের সাথে সাক্ষাৎ করে তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণ পৌঁছে দেন। ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের টুইটার অ্যাকাউন্টে রাষ্ট্রদূত শহীদুল ইসলাম গতকাল শনিবার লিখেছেন, হোয়াইট হাউজের ওভাল অফিসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সাথে সাক্ষাৎ করতে পেরে সম্মানিত বোধ করছি। সাক্ষাৎকালে বাংলাদেশকে একটি গুরুত্বপূর্ণ দেশ হিসাবে আখ্যায়িত করেন জো বাইডেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণ পৌঁছে দিয়েছি।

এ দিকে পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে নানাবিধ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় জাতির দীর্ঘ প্রতীক্ষিত স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন করেছে। এ উপলক্ষে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে বাংলাদেশে পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধনের আগে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে রাষ্ট্রদূত শহীদুল ইসলাম বলেন, পদ্মা সেতু আমাদের অহংকার। এটি আমাদের গৌরব ও আত্মমর্যাদার প্রতীক। দেশ-বিদেশে সব ষড়যন্ত্র মোকাবেলা করে প্রধানমন্ত্রীর দূরদর্শী ও বিচক্ষণ সিদ্ধান্ত এবং সাহসী নেতৃত্বের কারণে বাংলাদেশের বৃহত্তম অবকাঠামো প্রকল্প বাস্তবায়ন সম্ভব হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জুনায়েদ কামাল আহমেদ এবং নর্থ ক্যারোলিনা সেন্ট্রাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. এ বি এম নাসির। স্বাগত বক্তব্য রাখেনÑ ডেপুটি চিফ অব মিশন ফেরদৌসী শাহরিয়ার। বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ বাংলাদেশের জন্য বিশাল গৌরবের ব্যাপার। গত কয়েক বছরে বাংলাদেশের যোগাযোগ খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। পদ্মা সেতু এই খাতকে আরো শক্তিশালী করেছে। পদ্মা সেতু বাংলাদেশকে মধ্যম আয়ের দেশের মর্যাদা অর্জনের পাশাপাশি উচ্চ আয়ের দেশে পরিণত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে জুনায়েদ আহমেদ আশা প্রকাশ করেন।

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে পদ্মা সেতু উদ্বোধনের ঐতিহাসিক মুহূর্ত উদযাপন করা হয়। এ জন্য কনস্যুলেটে বাংলাদেশের সময়ের সাথে মিল রেখে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। নিউইয়র্কে বসবাসকারী বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, মিডিয়া ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিসহ উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশীর অংশগ্রহণে এতে এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম পদ্মা সেতু নির্মাণে বাংলাদেশী প্রবাসীদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। এ ছাড়া পাকিস্তান, ইতালি, ভিয়েতনামসহ বিভিন্ন মিশনে পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।