চুয়াডাঙ্গা শনিবার , ২১ মে ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ-ভারত যাত্রীবাহী ট্রেন চালু ২৯ মে

সমীকরণ প্রতিবেদনঃ
মে ২১, ২০২২ ৮:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

অতিমারী করোনার কারণে গত ২৬ মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে যাত্রীবাহী ট্রেনের বাংলাদেশ-ভারত চলাচল। তবে মে মাসের শেষদিকে বাংলাদেশ ও ভারতের মধ্যে নিয়মিতভাবে যাত্রীবাহী চলাচল শুরু হতে যাচ্ছে। গতকাল শুক্রবার ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন এ তথ্য জানিয়েছে। ভারতীয় হাইকমিশন জানিয়েছে, আগামী ২৯ মে ঢাকা ও কলকাতার মধ্যে মৈত্রী এক্সপ্রেস এবং কলকাতা ও খুলনার মধ্যে বন্ধন এক্সপ্রেস চালু হবে। এছাড়া নতুন উদ্বোধন হওয়া ঢাকা-জলপাইগুড়ি রুটে আগামী ১ জুন থেকে মিতালী এক্সপ্রেস চলাচল করবে। করোনা অতিমারী শুরু হলে ২০২০ সালের ১৫ মার্চ আন্তঃসীমান্ত রেলসেবা বন্ধ করে দেয়া হয়েছিল।
২০২০ সালের ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল দ্বিপক্ষীয় শীর্ষ সম্মেলনে উভয় দেশের প্রধানমন্ত্রী ঢাকা-জলপাইগুড়ি রেলপথ উদ্বোধন করেছিলেন। ২০২১ সালের ২৭ মার্চ এই রেলপথে যাত্রীবাহী মিতালী এক্সপ্রেস চালুর সিদ্ধান্ত জানানো হয়েছিল। বলা হয়েছিল, সপ্তাহে দুদিন ঢাকা ও জলপাইগুড়ি থেকে মিতালী এক্সপ্রেস ছেড়ে যাবে। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় তা আর হয়নি। জানা গেছে, আগামী ১ জুন দুদেশের রেলমন্ত্রীরা ভার্চুয়ালি এই পথে ট্রেন চলাচল উদ্বোধন করবেন। তারপর নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে আসবে মিতালী এক্সপ্রেস। আর ২৯ মে মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে এবং বন্ধন এক্সপ্রেস কলকাতা থেকে যাত্রা শুরু করবে বলে ভারতীয় হাইকমিশন জানিয়েছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।