চুয়াডাঙ্গা বুধবার , ২ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশকে ১৫৭ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ২, ২০২২ ৫:৩১ অপরাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
বাংলাদেশকে ১৫৭ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। একই সঙ্গে নেদারল্যান্ডস সরকার দেশের নদী ব্যবস্থাপনায় ১৭ দশমিক ৮৯ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে। এ ঋণ এডিবির মাধ্যমে বাংলাদেশকে দেওয়া হবে। এডিবির এই অর্থে যমুনা, পদ্মা এবং গঙ্গা নদীর তীর রক্ষার কাজ করা হবে। গতকাল মঙ্গলবার এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ঢাকা অফিস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ঋণ চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং স্বাক্ষর করেন। এডিবি জানায়, বন্যা ও নদী তীরের ভাঙনের ঝুঁকি ব্যবস্থাপনা বিনিয়োগ কর্মসূচি (এফইআরএমআইপি) ২০১৪ সালে অনুমোদিত। এ কর্মসূচির দ্বিতীয় অংশের জন্য ঋণ দিচ্ছে এডিবি। নেদারল্যান্ডসও অনুমোদিত দ্বিতীয় এ কর্মসূচির আওতায় ঋণ দিচ্ছে।
এ বিষয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং গণমাধ্যমকে বলেন, প্রকল্পটি জলবায়ু মোকাবিলায়ও কাজ করবে। এ ছাড়া দেশের সবুজায়নেও অনেক ভূমিকা রাখবে। এ জন্য এডিবি সব সময় বাংলাদেশের পাশে থাকবে। প্রকল্পটি বাস্তবায়নে দারিদ্র্য কমানো, জীবনযাত্রার উন্নতি করা এবং পানি সম্পর্কিত দুর্যোগ বা বন্যার ঝুঁকি ব্যবস্থাপনায় কাজ করবে। প্রসঙ্গত, পাবনা, সিরাজগঞ্জ, টাঙ্গাইল এবং মানিকগঞ্জ জেলার নয়টি উপজেলায় এ প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। প্রকল্পটি বাস্তবায়িত হলে যমুনা ও পদ্মা নদীর তীরবর্তী ভাঙনকবলিত এলাকার জনগণের জীবনমান উন্নয়ন হবে। টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে এ প্রকল্প।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।