চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৮ জুলাই ২০২১
আজকের সর্বশেষ সবখবর

বর্ষায় ইটভাটার পতিত জমিতে ধান চাষ

সমীকরণ প্রতিবেদন
জুলাই ৮, ২০২১ ৯:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

আওয়াল হোসেন:
চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় ইটের ভাটাগুলোতে বর্ষা মৌসুমে পড়ে থাকা পতিত জমিতে গত দু-বছর ধরে আউস ধানের চাষ করা হচ্ছে। বর্ষা মৌসুমে বন্ধ থাকে কাঁচা ইট তৈরি। দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান এ সুযোগ কাজে লাগিয়ে ৪০টির অধিক ইট শুকানোর প্রায় ২০০ বিঘা জমিতে বর্ষা মৌসুমে আউস ধানের চাষ শুরু করেছেন। যা থেকে প্রতি বছর ১১২ টনের অধিক আউস ধান উৎপাদন হচ্ছে। এই ধান বাড়তি ফসল হিসেবে দেশের খাদ্য উৎপাদনে যোগ হবে।
এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান বলেন, বর্ষা মৌসুমে দামুড়হুদা উপজেলায় ৪১টি ইটভাটায় ইট শুকানো স্থান বা ইট খোলা হিসাবে ব্যবহারিত জায়গাটি বর্ষা মৌসুমে পড়ে থাকে। আর এই পড়ে থাকা জায়গটি কাজে লাগিয়ে বর্ষা মৌসুমে আউস ধান উৎপাদন করা হচ্ছে। আগামীতে বাকি আরো ২১টি ইটভাটায় বর্ষা মৌসুমে আউস ধান চাষের উদ্যোগ নেওয়া হবে।
এবিষয় ইটভাটার মালিকেরা বলেন, ‘বর্ষা মৌসুমে এ জায়গাগুলো পড়েই থাকে। ফলে আউস ধান চাষের জন্য লিজ দিয়ে বেশ কিছু টাকাও আসে, আবার চাষীরাও কিছু ধান পাচ্ছে। এটা একটা ভাল উদ্যোগ।’

Girl in a jacket

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।