চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ১৫ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বরখাস্ত ইউপি জনপ্রতিনিধিরা জেলা পরিষদের ভোটার নন

সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ১৫, ২০২২ ৯:১০ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: আসন্ন ইউনিয়ন পরিষদের (ইউপি) সাময়িকভাবে বরখাস্ত জনপ্রতিনিধিরা অর্থাৎ চেয়ারম্যান ও মেম্বাররা জেলা পরিষদের ভোটার নন। তারা জেলা পরিষদ নির্বাচনের ভোটার (নির্বাচকমণ্ডলী) হতে পারবেন না। তবে সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদের কোনো জনপ্রতিনিধি সাময়িক বরখাস্ত হলে জেলা পরিষদে ভোটার হতে পারবেন। এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল বুধবার ইসির উপসচিব আবদুল হালিম খান সই করা পরিপত্রে এ কথা জানানো হয়। আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদে ভোট অনুষ্ঠিত হবে। এবারের ভোট হবে ইভিএমে।

ইসির পরিপত্রে বলা হয়, সিটি করপোরেশন, উপজেলা পরিষদ ও পৌরসভা আইন অনুযায়ী এসব প্রতিষ্ঠানের নির্বাচিত জনপ্রতিনিধিরা সাময়িক বরখাস্ত হলে তাদের পদ শূন্য হওয়ার বিধান নেই। ফলে সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা, পৌরসভার মেয়র ও কাউন্সিলররা সাময়িক বরখাস্ত হলেও তাদের জেলা পরিষদ নির্বাচনে নির্বাচকমণ্ডলীর সদস্য হতে আইনগত কোনো বাধা নেই। তবে ইউনিয়ন পরিষদ আইন অনুযায়ী পরিষদের নির্বাচিত চেয়ারম্যান বা সদস্যরা সাময়িক বরখাস্ত হলে তাদের সংশ্লিষ্ট পদটি শূন্য হওয়ার বিধান রয়েছে। তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা সাময়িক বরখাস্ত হলে তাদের জেলা পরিষদ নির্বাচনে নির্বাচকমণ্ডলীর সদস্য হওয়ার আইনগত কোনো সুযোগ নেই। ইসির পরিপত্রে সাময়িকভাবে বরখাস্ত হওয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের নাম অন্তর্ভুক্তকরণ না করে নির্বাচকমণ্ডলীর ভোটার তালিকা প্রণয়নের নির্দেশনা দেয়া হয়।

উল্লেখ্য, এর আগে গত ২৩ আগস্ট দেশের ৬১টি জেলা পরিষদে ভোটের তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোয়নপত্র জমা দেয়ার শেষ সময় ১৫ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ১৮ সেপ্টেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর, প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৭ অক্টোবর। জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ হবে ইভিএমে। সংশ্লিষ্ট জেলা প্রশাসকরা এই নির্বাচনের রিটার্নিং অফিসার দায়িত্ব পালন করবেন।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।