চুয়াডাঙ্গা রবিবার , ২ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ফের সংলাপে বিএনপি, থাকছে না জামায়াত

সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ২, ২০২২ ৮:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: আজ রোববার থেকে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে পুনরায় সংলাপ শুরু করতে যাচ্ছে বিএনপি। চূড়ান্ত আন্দোলনের আগে এটিই হবে দলটির শেষ সংলাপ। এই সংলাপের পর গঠন করা হবে বিএনপির নেতৃত্বাধীন নতুন রাজনৈতিক জোটের ‘লিয়াজোঁ কমিটি’। এ সংলাপেও ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াতে ইসলামীকে রাখা হচ্ছে না। আজ বেলা ১১টায় প্রথম দিনের সংলাপে অংশ নেবে মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীকের নেতৃত্বাধীন বাংলাদেশ কল্যাণ পার্টি। রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠেয় এ সংলাপে বিএনপির পক্ষে নেতৃত্ব দেবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পর্যায়ক্রমে প্রথম দফা সংলাপে অংশ নেওয়া প্রতিটি দলের সঙ্গে পুনরায় আলোচনায় বসবে বিএনপি।

বিএনপি স্থায়ী কমিটির একাধিক সূত্রে জানা গেছে, প্রথম দফার সংলাপে রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে যেসব প্রস্তাবনা এসেছিল, সেগুলোর সঙ্গে দল সরকারে গেলে কী কী পদক্ষেপ গ্রহণ করবে এবং নির্বাচনের আগে কোন কোন ইস্যুতে যুগপৎ আন্দোলন করা হবে সেগুলো নিয়ে আলোচনা হবে। সেখানে নির্বাচন-পরবর্তী জাতীয় সরকার, দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট ও প্রশাসন, বিচার বিভাগের স্বচ্ছতা রক্ষায় কমিশন গঠনের কথা থাকবে। একই সঙ্গে নির্বাচনের আগে নিরপেক্ষ সরকার কী ধরনের হবে, তার কাঠামো কী হতে পারে- এ বিষয়গুলোও রয়েছে। দ্বিতীয় দফার সংলাপে এসব প্রস্তাবনার ভিত্তিতে আলোচনা করবে বিএনপি।

এ বিষয়ে বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আন্দোলন কীসের ভিত্তিতে হবে, সেটা তো সংলাপে তুলে ধরতে হবে। আন্দোলনের বিষয়বস্তু জনগণকেও জানাতে হবে। সেসব বিষয় নিয়ে এবারের সংলাপে আলোচনা হবে। সরকার-বিরোধী বৃহত্তর আন্দোলনকে সামনে রেখে চলতি বছরের ২৪ মে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রথম সংলাপ শুরু করে বিএনপি। প্রথম দফার ওই সংলাপে ২৩টি দল অংশ নেয়। এর মধ্যে ছিল জেএসডি, গণফোরামের একাংশ, নাগরিক ঐক্য, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, জাতীয় পার্টি (কাজী জাফর), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ইসলামী ঐক্যজোট, কল্যাণ পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), লেবার পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), জাতীয় দল, মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক দল (ডিএল), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), ইসলামিক পার্টি, পিপলস লীগ, ন্যাপ-ভাসানী ও বাংলাদেশ ন্যাপ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।