চুয়াডাঙ্গা শনিবার , ১ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

প্রয়াত দ্রোহের কবি অমিতাভ মীরকে শ্রদ্ধায় স্মরণ

কবি রিগ্যান এসকান্দারের চর্চায়ন-এর আয়োজনে চুয়াডাঙ্গা প্রেসক্লাবে ‘মেঘের কবিতা’ অনুষ্ঠিত
সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ১, ২০২২ ৮:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

বিকল্প ধারার একটি সংগঠন হিসেবে চর্চায়ন সঠিক কাজটিই করে যাচ্ছে : নাজমুল হক স্বপন

সমীকরণ প্রতিবেদন: ‘শব্দ বিপ্লবে শামিল হই’ স্লোগানে চুয়াডাঙ্গা সাহিত্যচর্চা কেন্দ্র চর্চায়ন-এর আয়োজনে প্রয়াত কবি অমিতাভ মীরকে উৎস্বর্গ করে সাহিত্যপাঠ ও আলোচনা অনুষ্ঠান ‘মেঘের কবিতা’ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বিকেল চারটায় চুয়াডাঙ্গা প্রেসক্লাব মিলনায়তনে চর্চায়নের সম্পাদক কবি দিপু মতিয়ারের সঞ্চালনায় এই ‘মেঘের কবিতা’ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা সাহিত্যচর্চা কেন্দ্র, চর্চায়নের পরিচালক দ্রোহ ও দর্শনের কবি রিগ্যান এসকান্দার। অনুষ্ঠানের শুরুতেই প্রয়াত কবি অমিতাভ মীরের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। প্রতিষ্ঠানের পক্ষে স্বাগত বক্তব্য দেন চর্চায়নের উপ-পরিচালক কবি আসিফ আনজুম পিয়াস।

Girl in a jacket

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক কবি ইকবাল আতাহার তাজ, বিশিষ্ট সমাজ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও যুগসন্ধি নজরুল আকাদেমির মহাপরিচালক তৌহিদ হোসেন, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব মো. আলাউদ্দিন, বিশিষ্ট চিকিৎসক কবি আবু বকর সিদ্দিক, হাটবোয়ালিয়া স্কুল অ্যান্ড কলেজের সাবেক শিক্ষক বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সভাপতি ও দৈনিক সময়ের সমীকরণ-এর প্রধান সম্পাদক নাজমুল হক স্বপন, কবি, ছড়াকার ও সিনিয়র সাংবাদিক এম এ মামুন, ব্র্যাক মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কাশেম, দৈনিক পশ্চিমাঞ্চল পত্রিকার সহকারী সম্পাদক শেখ সেলিম এবং এ সময়ের অন্যতম গল্পকার পিণ্টু রহমান।

অনুষ্ঠানে কবিতা পাঠ ও আলোচনায় অংশ নেন চর্চায়নের সম্পাদক কবি মুহাইমিন পলাশ, সহসম্পাদক কবি সজিবুর রহমান, কবি হেলাল হোসেন জোয়ার্দ্দার, ঔপন্যাসিক শরীফা সুহাসিনী, ছড়াকার চিত্তরঞ্জন সাহা চিতু, ছড়াকার ইদ্রিস মণ্ডল, কবি ও ছড়াকার অশোক দত্ত, বিশিষ্ট গল্পকার রোকন রেজা, কবি মো. রনজু আলী, গল্পকার শারমিন আক্তার মুক্তা, কবি সুমন মালিক, এছাড়া কবিতা পাঠ করে ছোট্টো শিশু আরাইনা মোহাইমিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ইকবাল আতাহার তাজ বলেন, ‘প্রায় এক যুগ পর আমি চর্চায়ন আয়োজিত এই অনুষ্ঠানে সশরীরে উপস্থিত হয়েছি। আমার খুব ভালো লাগছে। আরও ভালো লাগছে অনুষ্ঠানটি প্রয়াত কবি অমিতাভ মীরকে উৎস্বর্গ করে আয়োজন করা হয়েছে। এটা চুয়াডাঙ্গা সাহিত্যজ্ঞানের দ্বায়বদ্ধতা ছিল। এ কাজটি চর্চায়ন করতে পেরেছে বলে আমি কৃতজ্ঞ।’
সাংস্কৃতিক ব্যক্তিত্ব তৌহিদ হোসেন বলেন, চর্চায়ন সাংস্কৃতিক অঙ্গনে প্রবীণ ও তরুণদের মাঝে এক মেলবন্ধন সৃষ্টি করেছে, যা এখন দৃশ্যমান। আমি চর্চায়নের এগিয়ে যাওয়ার সাথে সর্বদা ছিলাম এবং ভবিষ্যতে থাকবো।

সাংবাদিক নেতা নাজমুল হক স্বপন বলেন, ‘বিকল্প ধারার একটি সংগঠন হিসেবে চর্চায়ন সঠিক কাজটি করে যাচ্ছে। আমি এই সংগঠনের সাথে আগেও ছিলাম আগামী দিনেও থাকব।’
পরিশেষে অনুষ্ঠানের সভাপতি কবি রিগ্যান এসকান্দারের কবিতা পাঠ ও সমাপনী বক্তব্যের মধ্যদিয়ে ‘মেঘের কবিতা’ সমাপ্ত হয়।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।