চুয়াডাঙ্গা সোমবার , ৫ অক্টোবর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

প্রায় আড়াই ২ কোটি শিশুকে খাওয়ানো হবে ভিটামিন-এ ক্যাপসুল

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ৫, ২০২০ ৯:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ দেশজুড়ে শুরু হয়েছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন
সমীকরণ ডেস্ক:
দেশজুড়ে শুরু হয়েছে ‘জাতীয় ভিটামিন-এ প্লাস’ ক্যাম্পেইন, যার আওতায় সারা দেশের ২ কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল রোববার ঢাকার জাতীয় শিশু হাসপাতালে এ কর্মসূচির উদ্বোধন করেন। আগামী ১৭ অক্টোবর পর্যন্ত এবারের কর্মসূচি চলবে। এই কর্মসূচির আওতায় চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হয়েছে।
চুয়াডাঙ্গা
চুয়াডাঙ্গায় ‘জাতীয় ভিটামিন-এ প্লাস’ ক্যাম্পেইন-২০২০-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের আয়োজনে গতকাল রোববার সকাল ৯টায় চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। এ সময় তিনি নিজ হাতে সাংবাদিকপুত্র তাফসির (৪) নামের এক শিশুকে লাল রংয়ের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ান।
ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধনকালে প্রধান অতিথি বলেন, ‘সরকারের যথাসময়ে সঠিক কর্মপরিকল্পনা গ্রহণ করার ফলেই দেশে পোলিও নির্মূলসহ রাতকানা রোগ এখন এক ভাগেরও নিচে নেমে এসেছে। আজ দেশে রাতকানা রোগ আর নেই বললেই চলে। এই সাফল্য আমাদের ধরে রাখতে হবে এবং টিকাদান কর্মসূচিকে সফল করতে হবে। ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন সার্থক হবে যদি দেশের প্রতিটি মা ভিটামিন ‘এ’ এর বিষয়ে সচেতন হন। আর যদি মায়েরা তাদের সন্তান নিয়ে ভিটামিন-“এ” ক্যাপসুল খাওয়াতে নিয়ে আসেন।’
এই কর্মসূচি বাস্তবায়ন করতে চুয়াডাঙ্গায় জেলাতে ৯ শ’টি আউটরীচ টিকাদান কেন্দ্রে ১ হাজার ৮০০ জন স্বেচ্ছাসেবক, ৫৬৩ জন সরকারি ও বেসরকারি কর্মী ক্যাপসুল খাওয়ানোর কাজে নিয়জিত থাকবে। তাদেরকে ১১৩ জন প্রথম সারির তত্বাবধায়ক পরিচালনা করবেন। উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শামীম কবির। এ সময় আরোও উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. আওলিয়ার রহমান, জেলা পরিবার পরিকল্পনা অফিসার দীপক কুমার সাহা, পৌর কাউন্সিলর রেজাউল করিম খোকন, সংরক্ষিত নারী কাউন্সিলর শেফালী খাতুন, টিকাদন সুপারভাইজার আলী হোসেন এবং চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিস ও পৌরসভার স্বাস্থ্যকর্মীবৃন্দ। এবার চুয়াডাঙ্গা জেলায় রোববার ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত পক্ষকালব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের কার্যক্রম চলবে। চুয়াডাঙ্গা জেলায় ৬ থেকে ১১ মাস বয়সের ১৫ হাজার ৮৩২ জন শিশু, ১ থেকে ৫ বছর বয়সের ১ লাখ ২২ হাজার ৮৯৭ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ জেলায় ১ লাখ ৩৮ হাজার ৬৪৯ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।
চুয়াডাঙ্গা জেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ তে এবারে ৬ থেকে ১১ মাস বয়সের ১৫ হাজার ৮৩২ জন শিশু, ১ থেকে ৫ বছর বয়সের ১ লাখ ২২ হাজার ৮৯৭ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। চুয়াডাঙ্গায় এবার ১ লাখ ৩৮ হাজার ৬৪৯ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।
দামুড়হুদা:

দামুড়হুদায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ এর শুভ উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন অনুষ্ঠানের সভাপতি পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু হেনা মোহাম্মদ শুভর উপস্থিতিতে প্রধান অতিথি উপজেলা চেয়ারমান আলি মুনছুর বাবু ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন। গতকাল রোববার সকাল ১০টার দিকে দামুড়হুদা স্বাস্থ্য কম্পপ্লেক্সে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। এবার দামুড়হুদা উপজেলায় ৩০ হাজার ৬০৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান শহিদুল ইসলাম, ডেন্টাল সার্জন ওয়ারিদ মাহামুদ, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নূরুন্নবী।
মেহেরপুর:

Girl in a jacket

মেহেরপুর পৌরসভার আয়োজনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার সকালে মেহেরপুর পৌরসভা প্রাঙ্গণে পৌর এলাকায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন কযয়েকজন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর মধ্য দিয়ে দিয়ে ক্যাম্পেইনের উদ্বোধন করেন। এ সময় অন্যদের মধ্যে প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
ঝিনাইদহ:

সারা দেশের ন্যায় ঝিনাইদহেও শুরু হয়েছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। গতকাল রোববার সকালে শহরের পুরাতন হাসপাতাল চত্বরে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। এ সময় সিভিল সার্জন ডা: সেলিনা বেগম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বদরুদ্দোজা শুভ, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সাজ্জাৎ হাসানসহ অন্যরা উপস্থিত ছিলেন।
কালীগঞ্জ:

ঝিনাইদহ কালীগঞ্জে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২০ এর শুভ উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার সকালে মেইন বাসস্টান্ডে উপজেলা ভাইস চেয়ারম্যান শিবলী নোমানীর শিশু কন্যাকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মধ্যে দিয়ে কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার। কালীগঞ্জ পৌরসভার আয়োজনে অদ্য ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ১ থেকে ৫ বছর বয়সের শিশুদের ভিটামিন ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রমটি চলবে। এ উপলক্ষে কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফের সভাপতিত্বে ক্যাম্পেইন উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শারমিন শিরিন লুবনা, জেলা পরিষদের সদস্য কালীগঞ্জ উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন সোহেল ও উপজেলা ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।