প্রাথমিক স্তরেই হচ্ছে শিক্ষার মূল কাঠামো তৈরির স্থান

18

চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের মধ্যে বাইসাইকেল ও শিক্ষা উপকরণ বিতরণকালে ডিসি নজরুল ইসলাম
নিজস্ব প্রতিবেদক:
চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল ও শিক্ষা উপকরণ বিতরণ করেছে সদর উপজেলা পরিষদ। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে সদর উপজেলা পরিষদের সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।
এ সময় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, শিক্ষার্থীর জন্য প্রাথমিক স্তরেই হচ্ছে শিক্ষার মূল কাঠামো তৈরির স্থান। তাই এই স্তরটিতে শিক্ষার্থীদের প্রতি বিশেষ খেয়াল রাখতে হবে। দেশে কোনো সম্প্রদায় শিক্ষার সুযোগ থেকে দূরে থাকবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকলে যাতে শিক্ষা লাভ করতে পারে, সে জন্য কাজ করে যাচ্ছেন। শিক্ষা ব্যতীত কোনো জাতি মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। শুধু স্বচ্ছলরায় লেখাপড়া শিখবে, তা হতে পারে না। সকলকেই শিক্ষা গ্রহণ করতে হবে।
সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মৌমিতা পারভীনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস। এ সময় আরও বক্তব্য দেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরীব রুহানি মাসুম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি প্রমুখ। পরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাস্তবায়নাধীন ‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা’ শীর্ষক কর্মসূচির আওতায় সদর উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষুদ্র নৃগোষ্ঠী ১০ জন মেয়ে শিক্ষার্থীকে বাইসাইকেল, ২৫ জন শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ ব্যাগ, খাতা, কলম, পেনসিল, জ্যামিতি বক্স বিতরণ করা হয়। এছাড়া প্রাথমিক পর্যায়ের ২০ জনকে ১ হাজার, মাধ্যমিক পর্যায়ের ১০ জনকে ২ হাজার এবং উচ্চমাধ্যমিক পর্যায়ের ৪ জনকে ২ হাজার ৫০০ টাকা শিক্ষা বৃত্তির টাকা দেওয়া হয়।