চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২৮ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

প্রাথমিকে নিয়োগ হচ্ছে আরও ৪৫ হাজার শিক্ষক

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ২৮, ২০২২ ৪:২৮ অপরাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: প্রাথমিক গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, মানসম্মত প্রাথমিক শিক্ষার জন্য মানসম্মত শিক্ষক নিয়োগ কার্যক্রম চলছে। চলতি বছর ৪৫ হাজার সরকারি শিক্ষক নিয়োগ দেওয়া হচ্ছে। গতকাল বুধবার প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষক বদলি কার্যক্রমের পাইলটিং কাজের সমাপ্তি অনুষ্ঠানে প্রাথমিক গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন তথ্য জানান। তিনি বলেন, সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক বদলি কার্যক্রম আগস্ট মাস থেকে অনলাইনে পুরোদমে শুরু হবে।

জাকির হোসেন বলেন, শিক্ষক বদলির জন্য শিক্ষকের নিজস্ব কোড পাসওয়ার্ড দিয়ে একটি সফটওয়্যারে প্রবেশ করতে হবে। বদলির জন্য নিজের তথ্য যৌক্তিক কারণ উল্লেখ করতে হবে। বদলির জন্য একজন শিক্ষক তিনটি বিদ্যালয় চয়েস দিতে পারবেন। স্বামীর কর্মস্থল, সিনিয়রিটিসহ বিভিন্ন ক্যাটাগরিতে নম্বর নির্ধারণ থাকবে। এর ভিত্তিতে স্কোরিং করে বদলির জন্য যোগ্যদের নির্বাচন করা হবে। প্রতিমন্ত্রী বলেন, গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় ১৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক বদলি পাইলটিং শুরু করা হয়। সেখানে ২৬ জন শিক্ষক বদলির জন্য আবেদন করেন। এর মধ্যে যোগ্যতা না থাকায় তিনটি আবেদন স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যায়। বাকি ২৩টি আবেদন জমা হয়। প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি সহজ হয়রানিমুক্ত করতে অনলাইনে শিক্ষক বদলির কার্যক্রম গ্রহণ করে সরকার। ৩০ জুন কার্যক্রমের উদ্বোধন করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।