চুয়াডাঙ্গা রবিবার , ৬ জুন ২০২১
আজকের সর্বশেষ সবখবর

প্রাণিসম্পদ উন্নয়নে খামারীদের উদ্বুদ্ধ করার আহ্বান

সমীকরণ প্রতিবেদন
জুন ৬, ২০২১ ৮:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

চুয়াডাঙ্গা ও মেহেরপুরে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠানে বক্তারা
সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা ও মেহেরপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার পৃথক আয়োজনে এ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর চত্বরে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। পরে বিকেল চারটায় পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান করা হয়। উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায় এ আয়োজন করা হয়। এ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীন।
চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এ এইচ এম শামিমুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা সুফি মো. রফিকুজ্জামান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান ও প্রথম আলোর চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধি সাংবাদিক শাহ আলম সনি।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল, চুয়াডাঙ্গা সরকারি কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক দেলোয়ার হোসেন, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল হান্নান, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ইব্রাহিম খালিদ শাহিন, উপজেলা সমাজসেবা অফিসার মৌমিতা পারভীন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা প্রমুখ।
দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীতে প্রায় ৫০টি স্টলে গরু, ছাগল, পাখি, পাঁয়রা, হাঁস-মুরগিসহ বিভিন্ন ভালো জাতের প্রাণির প্রদর্শনী করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীন বলেন, ‘প্রাণি সম্পদ উন্নয়নে আমাদের কাজ করতে হবে। আমাদের চুয়াডাঙ্গা জেলাতে পশুসম্পদ এবং এর অগ্রগতি বেশ ভালো। আরও বেশি উন্নত জাত নিয়ে আমাদের খামারীদের উদ্বুদ্ধ করতে হবে। ভালো জাতের প্রাণি পালন বাড়াতে হবে। এতে দেশ ও জাতির সকলের উন্নয়ন সম্ভব।’
এদিকে, বিকেলে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এএইচএম শামিমুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর আলম ও সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরীব রুহানি মাসুম।
আলমডাঙ্গা:


আলমডাঙ্গা উপজেলা প্রাণিসম্পদ অফিস ও ভিটিআই ভেটেরিনারি হাসপাতালের উদ্যোগে প্রাণিসম্পদ মেলা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টার দিকে উপজেলা প্রাণিসম্পদ অফিস চত্বরে এ প্রাণিসম্পদ মেলা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার উদ্বোধন করেন। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর আলম, পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মদ ডন, সহকারী কমিনার (ভূমি) হুমায়ন কবির, ওসি (তদন্ত) এস এম সেলিম, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মণ্টু, সম্পাদক হামিদুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সম্পাদক মতিয়ার রহমান, সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সরোয়ার, জেলা পরিষদের সদস্য মিজানুর রহমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সোহেল রানা, ইউপি চেয়ারম্যন আবুল কালাম আজাদ, সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল হক, ফিড ব্যবসায়ী ও বণিক সমিতির সম্পাদক কামাল হোসেন, কলেজিয়েট স্কুলের উপধ্যক্ষ শামিম রেজা, মাসুদ রানা তুহিন প্রমুখ। পরে শ্রেষ্ঠ খামারীদের পুরস্কার বিতরণ করা হয়।
মেহেরপুর:

মেহেরপুরে প্রাণিসম্পদ বিভাগ ও ডেইরি উন্নয়ন প্রকল্প এলডিডিপি প্রাণিসম্পদ অধিদপ্তর মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগের উদ্যোগে মেহেরপুরে প্রাণি প্রদর্শনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার প্রাণিসম্পদ বিভাগ দপ্তর প্রাঙ্গণে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। মেহেরপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুদুল আলমের সভাপতিত্বে প্রাণি প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তানভীর রহমান। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সাইদুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম ও ভাইস চেয়ারম্যান মমিনুল ইসলাম।
অন্যদের মধ্যে বক্তব্য দেন সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তৌহিদুল ইসলাম, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. বশির আহমেদ প্রমুখ। এর আগে অতিথিবৃন্দ প্রদর্শনীতে আশা গরু, ছাগলসহ পাখির বিভিন্ন স্টল পরিদর্শন করেন। পরে সেখানে পুরস্কার বিতরণ করা হয়। প্রদর্শনীতে মেহেরপুরের বিভিন্ন এলাকা থেকে বিশাল বিশাল গরু, বিভিন্ন ধরনের পাখি, স্থানীয় বিখ্যাত কালো ছাগলসহ বিড়াল খরগোশ, অন্যান্য পশুপাখি প্রদর্শনীতে স্থান পায়।
মুজিবনগর:


মুজিবনগরে প্রাণিসম্পদ প্রদর্শনীর মেলার উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টায় রামনগর খেলার মাঠে এ প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত হয়। মুজিবনগর উপজেলা প্রণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মোল্লা।
প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল করিমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আসিফ ইকবাল, মুজিবনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম ও উপজেলা প্রণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা তানিয়া আক্তার।
উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা জয়নাল আবেদীন, খালেকুজ্জামানসহ উপজেলা প্রণিসম্পদ অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। প্রদর্শনী অনুষ্ঠানের শুরুতেই স্টলে ফিতা কেটে স্টল পরিদর্শন করেন অতিথিবৃন্দ। সবশেষে গরু, ছাগল ও ভেড়া খামার চাষিদের মধ্যে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের মধ্যে পুরস্কার হিসেবে নগদ চেক ও সার্টিফিকেট তুলে দেওয়া হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।