চুয়াডাঙ্গা বুধবার , ৮ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ ১০টি উদ্যোগ বিষয়ে চুয়াডাঙ্গা সদর উপজেলায় কর্মশালা

সদিচ্ছার অভাব ঘুচিয়ে দেশের কাজে উদ্বুদ্ধ হওয়ার তাগিদ
সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৮, ২০২২ ৮:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: সারা বিশ্বেই ব্যবহার্য প্রায় সবকিছুর মধ্যেই কম-বেশি ভালো এবং মন্দ রয়েছে। মন্দ পরিহার করে ভালগুলো গ্রহণ করার তাগিদ দিয়ে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেছেন, মোবাইল ফোন শুধু ছোটদেরই নয়, বড়দেরও আসক্ত করছে। সময় অপচয় হচ্ছে। ফলে স্বাভাবিক অগ্রযাত্রা ব্যহত হচ্ছে আমাদের। এ বিষয়ে সকলকে সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ ১০টি উদ্যোগ বাস্তবায়নে সকলকে আন্তরিক হওয়ার অনুরোধ জানিয়ে জেলা প্রশাসক বলেছেন, ‘আমাদের যতটা না শিক্ষার অভাব, তার চেয়ে বেশি অভাব ভালো কাজের সদিচ্ছা।’

গতকাল মঙ্গলবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলনকক্ষ চিত্রায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আরও বলেন, বিদ্যুতের লোডশেডিং নেই বললেই চলে। নারী ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। নারী-পুরুষের সমতা আনতে পারলেই দেশের প্রত্যাশিত উন্নয়ন সম্ভব। চরম এ বাস্তবাতা অনুধাবন করে প্রধানমন্ত্রী নারী ক্ষমতায়নে বিশেষ গুরুত্ব দিয়েছেন। জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়েও নারী ক্ষমতায়নে আমাদের কাজ করতে হবে। ভূমিহীন, গৃহহীনদের প্রধানমন্ত্রী বাড়ি উপহার দিয়েছেন। অবশিষ্টদেরও দেওয়ার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এ উদ্যোগ বিশে^ বিরল। ভূমিহীন, আশ্রয়হীনদের বাড়ি দেওয়ার পাশাপাশি তাদের আয় বৃদ্ধিতেও উদ্বুদ্ধ করছে সরকার। শিক্ষা সহায়তা দিচ্ছে। শিক্ষার্থীদের প্রাথমিক থেকে মাধ্যমিকে বিনামূল্যে পাঠ্যপুস্তক, নারী শিক্ষা অবৈতনিক, উচ্চশিক্ষার জন্য প্রধানমন্ত্রী ফেলোশিপের ব্যবস্থা রয়েছে। প্রধানমন্ত্রী উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার উদ্দেশ্যে দক্ষ জনবল গড়ে তোলার লক্ষে যে সব উদ্যোগ নিয়েছেন, তা আমাদের বাস্তবায়নে সর্বাত্মক চেষ্টা করতে হবে। মাঠ পর্যায়ে কর্মরতদের দায়িত্ব অনেক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ ১০টি উদ্যোগ বিষয়ে কর্মশালা শীর্ষক আয়োজনে বেশকিছু তথ্য চিত্র তুলে ধরা হয়। প্রধান অতিথি জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান এ বিষয়সমূহ সর্বস্তরের সাধারণ মানুষকে জানানোর গুরুত্বারোপ করে বলেন, সকলে জানতে পারলে সরকারি সুবিধা নেওয়ার ক্ষেত্রেও অনেকে এগিয়ে আসবেন। ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন এখন আর মনগড়া গল্প নয়, প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ গড়ে দেখিয়ে দিয়েছেন। মানুষ এখন ঘরে বসেই সরকারি সেবা যেমন নিতে পারেন, তেমনই ঘরে বসে জমির খাজনাও দিতে পারেন। বিশে^র যে প্রান্তেই আপনজন থাকুক, ঘরে বসেই ছবিসহ তার সাথে কথা বলতে পারছেন সংশ্লিষ্টরা। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করা হচ্ছে। ২৮ পদের ওষুধও দিচ্ছে সরকার। এসব ওষুধ যথাযথভাবে কাজে লাগানো হচ্ছে কি না তা ক্ষতিয়ে দেখতে হবে। পরিবেশ সুরক্ষা, বিনিয়োগ বিকাশ, পল্লী সঞ্চয় ব্যাংকসহ প্রধানমন্ত্রীর উদ্ভাবনী ১০টি বিশেষ উদ্যোগ বাস্তবায়নে সকলকে আন্তরিক হতে হবে। দেশপ্রেম জাগিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রীর নানামুখী পদক্ষেপ সারা বিশে^ই প্রসংশিত হচ্ছে।

চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শামীম ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি আসাদুল হক বিশ^াস, ভাইস চেয়ারম্যান শাহাজাদি মিলি ও ভাইস চেয়ারম্যান গরিব রুহানী মাসুম। উপজেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সাংবাদিক নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিদের উপস্থিতে অনুষ্ঠিত কর্মশালায় অনেকেই মতামত পোষণ করেন। কর্মশালায় উপস্থাপনায় ছিলেন উপজেলা প্রশাসনিক কর্মকর্তা ইসমাইল হোসেন। শুরুতে পবিত্র পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন উপজেলা জামে মসজিদের পেশ ইমাম মাওলানা রেজাউল করিম।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।