প্রত্যেককে স্ব স্ব অবস্থান থেকে বাল্য বিবাহ প্রতিরোধ করার আহ্বান

270

চুয়াডাঙ্গা-মেহেরপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে বাল্য বিবাহ নিরোধ দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক: সারাদেশের ন্যায় একযোগে চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, জীবননগর ও মেহেরপুর এবং গাংনীসহ বিভিন্ন স্থানে বাল্য বিবাহ নিরোধ দিবস ২০১৭ উপলক্ষ্যে র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালী বের করা হয়। পরে বাল্য বিবাহ নিরোধ দিবস উদযাপন উপলক্ষ্যে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। তিনি বলেন, ‘বাল্য বিবাহ একটি সামাজিক ব্যধী। যা সমাজ থেকে প্রতিনিয়ত স্কুল/কলেজগামী কোমলমতি ছাত্র-ছাত্রীদের জীবন নষ্ট করে দিচ্ছে। আসুন স্ব স্ব অবস্থান থেকে বাল্য বিবাহ প্রতিরোধ করি। নিজে না পারি প্রশাসনকে তথ্য দিই। এ ক্ষেত্রে সকলকে সচেতন হতে হবে। কারণ নিজেরা সচেতন না হলে আইন-কানুন দিয়ে তেমন কিছু করা যায় না।’ আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার ফরহাদ আহমেদ, ইসলামিক ফাউন্ডেশন চুয়াডাঙ্গার উপ পরিচালক এবিএম রবিউল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আব্দুল আওয়াল। পাস’র নির্বাহী পরিচালক ইলিয়াছ হোসেনের উপস্থাপনায় আরো বক্তব্য রাখেন জেলা লোকমোর্চার সভাপতি এড. আলমগীর হোসেন, জেলা সমাজ সেবা কর্মকর্তা এসএম রফিকুল ইসলাম, জেলা কাজী সমিতির সাধারণ সম্পাদক কাজী শামসুল হক, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আফসানা ফেরদৌসী, ওয়েভ সমৃদ্ধ কর্মসূচী সমন্বয়কারী নুঝাত পারভীন, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান নাবিলা রোকসানা ছন্দা প্রমূখ।
আলমডাঙ্গা অফিস জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে বাল্য বিবাহ নিরোধ দিবস উদযাপন উপলক্ষে র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্বরে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নান। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, অফিসার ইনচার্জ আকরাম হোসেন, সমাজসেবা অফিসার আবু তালেব, ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম নুরু, লুৎফর রহমান, দারুস সালাম, মিনাজ উদ্দিন। কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজার সঞ্চালনায় বক্তব্য রাখেন মহিলা বিষয়ক সহকারি হোসনে আরা পারভীন, বিভিন্ন সংগঠনের সভাপতি মৌয়বী রানী, আসমা খাতুন মেম্বার, শাহিদা খাতুন, রুশিয়া খাতুন, জান্নাতুল মাওয়া, নাসিরা খাতুন, ময়না খাতুন, বিলকিস পারভীন, লুক্ষী রানী, আনোয়ারা খাতুন, রাজিব কুমার বেদ প্রমুখ।
জীবননগর অফিস জানিয়েছে, জীবননগরে বাল্য বিবাহ নিরোধ ২০১৭ উপলক্ষে র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় জীবননগর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলার বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষার্থীদের নিয়ে বাল্য বিবাহ নিরোধ দিবস উপলক্ষে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে একটি মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, হাসাদহ ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম, আওয়ামীলীগ নেতা সোহরাব হোসেন খাঁনসহ উপজেলা পরিষদের সকল কর্মকর্তা কর্মচারী ও বিভিন্ন গ্রাম থেকে আশা নারী সদস্যরা উপস্থিত ছিলেন।
এদিকে, বাল্য বিবাহ নিরোধ দিবস ২০১৭ উপলক্ষ্যে জীবননগর উপজেলার বাঁকা ইউনিয়নের ৫ ও ৬ নং ওয়ার্ডে যৌথ আয়োজনে র‌্যালী, মানবন্ধন ও আলোচনা সভা করেছে স্থানীয় যুব সমাজ উন্নয়ন-যুব কমিটি। গতকাল বিকাল ৪টায় এ উপলক্ষ্যে বাঁকা বাজারে র‌্যালী ও মানবন্ধন অনুষ্ঠিত হয়। পরে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন বাঁকা ইউনিয়ন লোকমোর্চার সভাপতি খলিলুর রহমান, সমৃদ্ধ কর্মসূচীর (ওয়েভ) নুঝাত পারভীন, বাঁকা ইউপি’র প্যানেল চেয়ারম্যান শাহাবউদ্দীন, ইউপি সদস্য জাহিদুল ইসলাম, রুপ মিয়া, শহীদ সরোয়ার, ফজলু রহমান, সাবেক ইউপি সদস্য আব্দুর রহমান, যুব কমিটির পক্ষ থেকে জহির উদ্দীন, ইয়ামিন আলী, মুন্নি খাতুন, এনামুল হক ও রাকিব। সানোয়ার হোসেন, পাপিয়া, মনিরা ও পিয়াসের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সামিউল হক।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা প্রশাসন, জেলা মহিলা অধিদপ্তর ও মহিলা সংস্থার উদ্যোগে বাল্য বিবাহ নিরোধ দিবস পালন উপলক্ষে মানববন্ধন, র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে এ উপলক্ষে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা এসএম শফিউল আজমের নেতৃত্বে র‌্যালী ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় সেখানে, পলাশীপাড়া সমাজ কল্যান সমিতির নির্বাহী পরিচালক মোসাররফ হোসেন, নারী নেত্রী রেহেনা মান্নান উপস্থিত ছিলেন। পরে বাল্য বিবাহ নিরোধ দিবস উপলক্ষে আলোচনা সভা করা হয়।
অপরদিকে, ‘শিশুরা পেলে অধিকার, খুলবে নতুন বিশ্বদ্বার’ এই শ্লোগানে মেহেরপুরে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার মেহেরপুর শিশু একাডেমীর সমানে শিশু সমাবেশ ও বাল্য বিবাহ বন্ধের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে নেতৃত্বে দেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা গোলাম সিদ্দিক। এর আগে শিশু সমাবেশের আয়োজন করা হয়। শিশু সমাবেশ ও মানববন্ধনে স্থানীয় শিশুরা ও শিশুদের অভিভাবকরা অংশগ্রহন করে।
গাংনী অফিস জানিয়েছে, গাংনীতে বাল্যবিবাহ প্রতিরোধ দিবস ২০১৭ উদযাপন উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। বিশেষ অতিথি ছিলেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসিমা খাতুনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সুজনের গাংনী উপজেলা শাখার সভাপতি আব্দুর রশিদ ও দি হাঙ্গার প্রজেক্টের এলাকা সমন্বয়কারী হেলাল উদ্দীন। এছাড়াও গাংনী পৌর মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় দুইশতাধিক ছাত্র ছাত্রী অংশগ্রহণ করে।