প্রতিবন্ধীদের ব্যাপারে নেতিবাচক দৃষ্টিভঙ্গি বদলাতে হবে

39

চুয়াডাঙ্গায় প্রতিবন্ধীদের কর্মসংস্থানের লক্ষ্যে প্রশিক্ষণের উদ্বোধনকালে ডিসি নজরুল ইসলাম
নিজস্ব প্রতিবেদক:
চুয়াডাঙ্গায় প্রতিবন্ধীদের কর্মসংস্থানের লক্ষ্যে বসতবাড়িতে সবজি চাষ ও পশুপাখি পালন বিষয়ে তিন দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা রিজিয়া খাতুন প্রভাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)’র সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করে চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদ। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমানের সভাপতিত্ব আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, ‘প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যাপারে আমাদের নেতিবাচক দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। সবার জন্য সব মৌলিক চাহিদা পূরণের মাধ্যমে সরকার বৈষম্যমুক্ত সমাজ প্রতিষ্ঠা করতে চায়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের জন্য স্বাধীনতা নিয়ে এসেছেন। আমাদের লক্ষ্য হলো এই স্বাধীন দেশের সব জনগণ সমান অধিকার নিয়ে বসবাস করবে এবং সরকার এই লক্ষ্য অর্জনে কাজ করছি। সরকার এই উন্নয়নে প্রতিবন্ধীদের ওপর জোর গুরুত্ব দিয়েছে। সরকার চাই দেশের উন্নয়ন এবং সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের গুরুত্ব দিচ্ছে, যাতে তারা উন্নয়ন থেকে পিছিয়ে না থাকে।
সদর উপজেলা সমাজসেবা অফিসার মৌমিতা পারভীনের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরীব রুহানি মাসুম, জাইকার চুয়াডাঙ্গা প্রতিনিধি আক্তারুজ্জামান, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শাজাহান আলীসহ আরও অনেকে।