চুয়াডাঙ্গা রবিবার , ২০ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

পে-স্কেলের দাবিতে সরকারি কর্মচারীদের নতুন কর্মসূচি

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ২০, ২০২২ ৯:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
নবম পে-স্কেলসহ সাত দফা দাবি আদায়ে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ সরকারি কর্মচারী দাবি আদায় ঐক্য পরিষদ। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে ঐক্য পরিষদের মুখ্য সচিব মো: ওয়ারেছ আলী এই কর্মসূচি ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে ওয়ারেছ আলী বলেন, আমাদের সাত দফা মেনে নেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জোর দাবি জানাচ্ছি। দাবি আদায়ের লক্ষ্যে আগামী ১ এপ্রিল চট্টগ্রাম বিভাগে, ৮ এপ্রিল সিলেট বিভাগে, ৯ এপ্রিল ময়মনসিংহ বিভাগে, ১৫ এপ্রিল বরিশাল বিভাগে, ১৬ এপ্রিল খুলনা বিভাগে, ১৩ মে রংপুর বিভাগে বিভাগীয় সমাবেশ করা হবে। আগামী ২০ মে এর মধ্যে সাত দফা দাবি বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা না হলে ২৭ মে কেন্দ্রীয় শহীদ মিনার মহাসমাবেশের মাধ্যমে কঠোর থেকে কঠোরতর কর্মসূচি ঘোষণা করা হবে।
পরিষদের দাবিগুলোর মধ্যে রয়েছে, ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ঘোষণা অনুযায়ী ১০ ধাপে বেতন স্কেল নির্ধারণসহ পে-কমিশনে কর্মচারী প্রতিনিধি রাখা; সচিবালয়ের মতো সব দফতর, অধিদফতরের পদ-পদবী পরিবর্তনসহ এক ও অভিন্ন নিয়োগবিধি প্রণয়ন করা; টাইম স্কেল সিলেকশন গ্রেড পুনর্বহালসহ বেতন জ্যেষ্ঠতা পুনর্বহাল, বিদ্যমান গ্র্যাচুইটি/আনুতোষিকের হার ৯০ শতাংশের স্থানে ১০০ শতাংশ নির্ধারণ করা ও পেনশন গ্র্যাচুইটি এক টাকার সমান ৫০০ টাকা নির্ধারণ করা; সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের আপিল বিভাগের রায় বাস্তবায়নসহ সহকারী শিক্ষকদের বেতন নিয়োগবিধি-২০১৯ এর ভিত্তিতে দশম গ্রেডে উন্নীত করা; আউটসোর্সিং পদ্ধতি বাতিল করে ওই পদ্ধতিতে নিয়োগকৃত ও উন্নয়ন খাতের কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তর করা; ব্লক পোস্টে কর্মরত কর্মচারীসহ সব পদে কর্মরতদের পদোন্নতি বা পাঁচ বছর পর পর উচ্চতর গ্রেড প্রদান করা এবং বাজারমূল্যের ঊর্ধ্বগতি ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির সাথে সমন্বয় করে সব ভাতা পুনর্র্নিধারণ করা; চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর ও অবসরের বয়সসীমা ৬২ বছর নির্ধারণ করা। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, সমন্বয়ক মো. নূরে আলম সিদ্দিকী রবিউল, মো. লুৎফর রহমান, জিয়াউল হক প্রমুখ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।