চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

পেট্রলের দাম লিটারপ্রতি ৮ রুপি কমালো দিল্লি

সমীকরণ প্রতিবেদনঃ
ডিসেম্বর ২, ২০২১ ২:১১ অপরাহ্ণ
Link Copied!

পেট্রলের মূল্য সংযোজন কর (ভ্যাট) ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯ দশমিক ৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। ফলে ভারতীয় রাজধানীতে পেট্রলের দাম প্রতি লিটারে ৮ রুপি কমছে। বুধবার (১ ডিসেম্বর) মধ্যরাত থেকে নতুন দাম কার্যকর হবে। খবর এনডিটিভির।

এর আগে গত ৪ নভেম্বর ভারতের কেন্দ্রীয় সরকার পেট্রল ও ডিজেলের ওপর আবগারি শুল্ক কমায়। এতে দেশটিতে তেলের দাম কমায় বেশ কিছু রাজ্য। তবে এরপরও গত ২৭ দিন জ্বালানি তেলের দাম অপরিবর্তিত রাখে দিল্লি সরকার।

মূল্য সংযোজন কর বা ভ্যাটের কারণে ভারতে বিভিন্ন রাজ্যে তেলের দাম ভিন্ন হয়। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো রাষ্ট্রপরিচালিত তেল শোধনাগারগুলো আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ও রুপি-ডলারের বিনিময় হার বিবেচনা করে দৈনিক ভিত্তিতে জ্বালানির হার সংশোধন করে। দেশটির মেট্রো শহরগুলোর মধ্যে মুম্বাইতে জ্বালানির দাম সবচেয়ে বেশি।

ইন্ডিয়ান অয়েল করপোরেশনের তথ্য অনুসারে, দিল্লিতে বর্তমানে প্রতি লিটার পেট্রল বিক্রি হচ্ছে ১০৩ দশমিক ৯৭ রুপিতে, ডিজেলের দাম দাঁড়িয়েছে ৮৬ দশমিক ৬৭ রুপি। মুম্বাইয়ে প্রতি লিটার পেট্রল বিক্রি হচ্ছে ১০৯ দশমিক ৯৮ রুপিতে, ডিজেল ৯৪ দশমিক ১৪ রুপিতে।

এদিকে, বুধবার বিশ্ববাজারে তেলের দাম দুই শতাংশ বেড়েছে। মঙ্গলবার ৩ দশমিক ৯ শতাংশ কমার পর ব্রেন্ট ক্রুডের দাম ১ দশমিক ৯০ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল বিক্রি হচ্ছে ৭১ দশমিক ১৩ ডলারে। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) তেলের দাম মঙ্গলবার ৫ দশমিক ৪ শতাংশ কমার পর বুধবার ১ দশমিক ৭১ ডলার বেড়ে ব্যারেলপ্রতি ৬৭ দশমিক ৮৯ ডলারে পৌঁছেছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।