চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২৪ আগস্ট ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

পৃথিবীর কাছ ঘেষে যাবে ৩ মাইল প্রশস্ত গ্রহাণু

সমীকরণ প্রতিবেদন
আগস্ট ২৪, ২০১৭ ৫:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

প্রযুক্তি ডেস্ক: আগামী ১ সেপ্টেম্বর পৃথিবীর কাছ ঘেষে অতিক্রম করবে বিশালাকৃতির একটি গ্রহাণু। যার আকৃতি প্রায় ২.৭ মাইল প্রশস্ত। বিশালাকৃতির এই মহাকাশীয় বস্তুটি আমাদের গ্রহের মাত্র ৪.৪ মিলিয়ন মাইল দূরত্ব দিয়ে অতিক্রম করবে। অর্থাৎ পৃথিবী ও চাঁদের মধ্যেকার দূরত্বের ১৮ গুণ দূরত্ব থেকে। নাসার তথ্যানুসারে, পৃথিবীর কাছাকাছি বস্তুর ওপর নজরদারির ইতিহাসে এবারই প্রথম বিশাল আকৃতির কোনো বস্তু এতো কাছ দিয়ে পৃথিবীকে অতিক্রম করবে। ফ্লোরেন্স নাইটিঙ্গেলের নামকরণকৃত এই গ্রহাণুটি প্রথম দেখা গিয়েছিল ১৯৮১ সালে। ১৮৯০ সালের পর আগামী ১ সেপ্টেম্বর এটি সবচেয়ে কাছাকাছি দূরত্ব দিয়ে পৃথিবীকে অতিক্রম করবে। ভবিষ্যতে ২,৫০০ সালের আগে এটি এতো কাছাকাছি আর আসবে না। নাসার মতে, আগস্ট মাসের শেষের দিকে এবং সেপ্টেম্বরের শুরুতে এটি ছোট টেলিস্কোপগুলোতেও দৃশ্যমান হবে, তখন এটি উজ্জ্বলতা নবম মাত্রার হবে। এই সময়কালে এটি পিসিস অসট্রাইনাস, ক্যাপ্রির্কোনাস, অ্যাকুয়ারিয়াস এবং ডেলফিনাসের নক্ষত্রপুঞ্জের মধ্য দিয়ে অতিক্রম করবে। নাসার বিজ্ঞানীরা গ্রহাণুটির বৈশিষ্ট্যে ভালোভাবে পর্যক্ষেণের জন্য ভূমিতে অবস্থিত রাডার ব্যবহার করবে, এক্ষেত্রে ক্যালিফোর্নিয়ায় অবস্থিত নাসার গোল্ডস্টোন সোলার সিস্টেম রাডার এবং পুয়ের্তো রিকোতে অবস্থিত ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের আরসিবো অবজারভেটরি ব্যবহৃত হবে। এই যন্ত্রগুলোর সাহায্যে গ্রহাণুটির পৃষ্ঠের বিবরণগুলোও জানা সম্ভব হবে।
এছাড়া এ মাসের শুরুতে নাসা জানিয়েছিল, আগামী ১২ অক্টোবর পৃথিবীর কাছ ঘেষে অতিক্রম করবে ৩০ মিটার আকৃতির একটি গ্রহাণু। ২০১২ টিসি৪ নামক এই গ্রহাণুটি পৃথিবী থেকে মাত্র ৪,২০০ মাইল দূরত্ব দিয়ে প্রথমবারের মতো যাবে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।