চুয়াডাঙ্গা রবিবার , ১০ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

পুরুষদেহে ডিম্বাশয় ও জরায়ুর উপস্থিতি

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ১০, ২০২২ ১১:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

বিস্ময় ডেস্ক: পুরুষদেহে ডিম্বাশয় ও জরায়ুর উপস্থিতি দেখে চক্ষু চড়কগাছ চিকিৎসকদের। প্রস্রাবের সঙ্গে রক্তপাত হচ্ছিল। আর ছিল প্রবল পেটে ব্যথা। এই উপসর্গ নিয়ে চিকিৎসকের কাছে যেতেই চীনের বাসিন্দা চেন লি জানতে পারলেন, তার শরীরে রয়েছে ডিম্বাশয় ও জরায়ু। পুরুষদেহে ডিম্বাশয় ও জরায়ুর উপস্থিতি দেখে অবাক চিকিৎসকরা। এমনটা কী করে সম্ভব ভাবছেন নিশ্চই?

উভলিঙ্গ মানুষ একইসাথে নারী ও পুরুষের শারীরিক বিশেষত্ব বা অঙ্গ নিয়ে জন্মায়। এদের মধ্যে চল্লিশটিরও বেশি ধরনের মিশ্র বিশেষত্বের খোঁজ পেয়েছেন চিকিৎসাবিজ্ঞানীরা। কারো হরমোনের মাত্রায় তারতম্য থাকে, ফলে হরমোনের মাত্রা ভেদে সে পুরুষ না নারী সেটা স্পষ্টভাবে নির্ধারিত থাকে না।

Girl in a jacket

চীনের এই ঘটনা সম্পর্কে জানা যায়, ৩৩ বছর ধরে পুরুষ পরিচয় নিয়ে বেঁচে থাকার পর তাঁর ক্রোমোজোম পরীক্ষা করে চিকিৎসকরা জানালেন, চেন আদতে মেয়ে। দক্ষিণ-পশ্চিম চিনের সিচুয়ান প্রদেশের বাসিন্দা চেনের অনিয়মিত প্রস্রাবের সমস্যা হত। আর সেই কারণেই বয়ঃসন্ধিকালে তাঁর অস্ত্রোপচার করা হয়। তখন থেকেই মাসের নির্দিষ্ট সময়ে তার প্রস্রাবের সঙ্গে রক্তপাত হতে শুরু করে। সম্প্রতি বেশ কিছু পরীক্ষা করে চিকিৎসকরা জানতে পারেন, চেনের শরীরে মহিলাদের যৌন ক্রোমোজোম রয়েছে। শুধু তা-ই নয়, তাঁর শরীরে মহিলাদের প্রজনন অঙ্গেরও উপস্থিতি মিলেছে। এমনকি তার শরীরে পুরুষদের শরীরে থাকা যৌন হরমোনের উপস্থিতি কম। সঙ্গে ইস্ট্রোজেন ও প্রোজেস্ট্রেরোনের মাত্রা অনেকটাই বেশি।

তার শরীরে যাবতীয় পরীক্ষা করে চিকিৎসকরা জানতে পারেন, চেন জন্ম থেকেই উভলিঙ্গ। তাঁর শরীরে পুরুষ ও মহিলা উভয়ের প্রজনন অঙ্গই রয়েছে। তাঁর মূত্রের সঙ্গে রক্তপাতের কারণ হল ঋতুস্রাব।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।