চুয়াডাঙ্গা শুক্রবার , ৪ ডিসেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে

সমীকরণ প্রতিবেদন
ডিসেম্বর ৪, ২০২০ ১০:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

পরিবার কল্যাণ সপ্তাহ উপলক্ষে অ্যাডভোকেসি সভায় জেলা প্রশাসক নজরুল ইসলাম
সমীকরণ প্রতিবেদন:
আগামী ৬ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর পরিবার কল্যাণ সেবা প্রচার সপ্তাহ পালিত হবে। এ উপলক্ষে চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা ও জীবননগরে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। এ বছরের প্রতিপাদ্য ‘করোনাকালে অনাকাক্সিক্ষত গর্ভধারণ রোধ করি, স্বাস্থ্যবিধি মেনে পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি’। গতকাল বৃহস্পতিবার পৃথক আয়োজনে এ অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা:
‘করোনাকালে অনাকাক্সিক্ষত গর্ভধারণ রোধ করি, স্বাস্থ্যবিধি মেনে পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি’ এ প্রতিপাদ্যে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। আগামী ৬ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ৩ দিনব্যাপী পরিবার কল্যাণ ও প্রচার সপ্তাহ পালন উপলক্ষে এ অ্যাডভোকেসি সভার আয়োজন করে চুয়াডাঙ্গা জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্বেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার সাহার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ‘বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পরিবার পরিকল্পনা ব্যবস্থার অনেক উন্নতি হয়েছে। পরিবার পরিকল্পনা ব্যবস্থা উন্নতি হওয়ার কারণে বর্তমানে আমাদের দেশে জন্মের হার অনেক কমে গেছে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। তিনি আরও বলেন, মানসম্পন্ন সেবা প্রদানের জন্য অবশ্যই গ্রহীতার অধিকারসমূহ নিশ্চিত করতে হবে। তাই জনগণকে তাদের প্রত্যাশা অনুযায়ী সেবা প্রদান এবং সেবা গ্রহণে উদ্বুদ্ধ করা এবং সেবা প্রদানে সেবাদানকারী কর্তৃক আরও বেশি আন্তরিক হওয়ার উদ্দেশ্যেই এবারের সেবা ও প্রচার সপ্তাহের প্রতিপাদ্যে গুণগত সেবার মানের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।’
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরিন, চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল হান্নানসহ জেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
আলমডাঙ্গা:

আলমডাঙ্গায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে পরিবার পরিকল্পনা অফিসের হলরুমে এই সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলীর সভাপতিত্ব সভায় প্রধান অতিথি ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন ও উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাদী জিয়াউদ্দিন আহম্মেদ। উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. মঞ্জুরুল হক বেলুর উপস্থাপনায় সভায় স্বাগত বক্তব্য দেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাসানুজ্জামান খাঁন। এ সময় আরও উপস্থিত ছিলেন এফপি ডা. ফজলুল হক, আলমডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মণ্টু, সম্পাদক হামিদুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আমিরুল ইসলাম মণ্টু, নুরুল ইসলাম নুরু, কাউছার আহম্মেদ বাবলু, মাসুদ পারভেজ, এফপিআই হাসানুল হক, বিজয় বাবু প্রমুখ।
জীবননগর:

জীবননগরে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলনকক্ষে এ সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মুনিম লিংকনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান হাফিজ।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহমুদ বিন হেদায়েত সেতু, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীনেশ চন্দ্র পাল, উপজেলা সমবায় অফিসার মোতাহার হোসেন, সমাজসেবা কর্মকর্তা মাসুদুর রহমান ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফরহাদুর রেজা। এছাড়াও অনুষ্ঠানে বাঁকা ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান, জীবননগর সাংবাদিক সমতির সভাপতি জি এ জাহিদুল ইসলাম জাহিদ বাবু ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম আর বাবু উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, আগামী ৬ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর পরিবার কল্যাণ সেবা প্রচার সপ্তাহ উদ্যাপিত হবে। প্রতিবছরের ন্যায় এবারও পরিবার পরিকল্পনা অধিদপ্তর আইইসি অপারেশনাল প্লানের আওতায় পরিবার পরিকল্পনা, মা ও শিশুস্বাস্থ্য এবং কিশোর-কিশোরীদের স্বাস্থ্যসেবা বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি ও বিশেষ সেবা প্রদানের লক্ষ্যে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদ্যাপন করতে যাচ্ছে। সম্প্রতি মহামারি করোনাভাইরাস সংক্রমণ এড়াতে এ বছর ৬ দিনের পরিবর্তে ৩ দিনের অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এবারের প্রতিপাদ্য বিষয় ‘করোনাকালে অনাকাক্সিক্ষত গর্ভধারণ রোধ করি, স্বাস্থ্যবিধি মেনে পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি’।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।