চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১৯ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

পাঞ্জাবে জিতে আগাম জাতীয় নির্বাচনের দাবি ইমরানের

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ১৯, ২০২২ ৯:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: পাকিস্তানের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রদেশ পাঞ্জাবের প্রাদেশিক পরিষদের উপনির্বাচনে ব্যাপক বিজয় লাভের পর আগাম জাতীয় নির্বাচনের দাবি তুলেছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। এ বিজয়ের ফলে সব হিসাব পাল্টে গেছে। ইমরান খানের দল পিটিআইয়ের বিপুল জয়ের ফলে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে হামজা শাহবাজের স্থলাভিষিক্ত হতে পারেন চৌধুরী পারভেজ ইলাহি। ইমরান খানের দল কেবল জয়ই পায়নি, তাদের জয়ের ধরন ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের পরাজয়ের বিষয়টি বড় ধরনের বার্তা দিচ্ছে। আর তার জের ধরে পাকিস্তানের রাজনৈতিক সমীকরণও পাল্টে যেতে পারে। দি নিউজ ও আলজাজিরা।

যে ২০টি আসনে রোববার উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে, তার মধ্যে ১৫টিতে জয়ী হয়েছে পিটিআই। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) জিতেছে চারটিতে। একটি আসনে জয়ী হয়েছে স্বতন্ত্র প্রার্থী। এ নির্বাচনের আগে পিটিআই ও পিএমএল-এন উভয়ের পাঞ্জাব প্রাদেশিক পরিষদে আসন ছিল সমান ১৭৩টি করে (পিটিআইয়ের ১৬৩ ও তাদের মিত্র পিএমএল-কিউয়ের ১০টি)

এখন ১৫টি আসন যোগ হওয়ায় পিটিআইয়ের শক্তি বেড়ে হলো ১৮৮। প্রাদেশিক পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১৮৬ অর্থাৎ পিটিআই ও পিএমএল-কিউয়ের তার চেয়ে বেশি আসন আছে। এ ছাড়া একজন স্বতন্ত্র এমপিএ নতুন ক্ষমতাসীন জোটে যোগ দিতে পারেন। অন্য দিকে হামজা শাহবাজের নেতৃত্বাধীন জোটের সদস্য সংখ্যা ১৭৯। এতে পিএমএল-এন বৃহত্তম দল হিসেবে রয়েছে। তাদের আসন সংখ্যা ১৬৪ (নতুন চারটিসহ)। আর তিনজন স্বতন্ত্র ও একজন পাকিস্তান রাহ-ই-হক পার্টির। পিএমএল-এনের দুই এমপিএ জলিল শারাকপুরি ও ফয়সাল নিয়াজি পদত্যাগ করেছেন। আর চৌধুরী নিসার সম্ভবত কোনো প্রার্থীকেই ভোট দেবেন না। পিএমএল-এনের দুই সদস্যের পদত্যাগের ফলে পরিষদের আসনসংখ্যা দাঁড়িয়েছে ৩৭১। নতুন শক্তিতে বলীয়ান ইমরান খান এখন আগাম জাতীয় নির্বাচনের দাবি আরো জোরালভাবে করতে পারবেন। এ দিকে পাঞ্জাব প্রদেশের উপনির্বাচনে নিজ দলের বিজয়ের পর ফের আগাম জাতীয় নির্বাচনের আহ্বান জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। টুইট বার্তায় ইমরান খান বলেন, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের বাইরে অন্য কোনো বিকল্প পথ বড় ধরনের রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরি করে। ফলে অর্থনীতি বাধাগ্রস্ত হয়। তিনি পাঞ্জাবের মানুষ ও দলের কর্মীদের ধন্যবাদ জানান ইমরান। নির্বাচনে পরাজয় মেনে নিয়েছেন পিএমএল-এনের নেতা মরিয়ম নওয়াজ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।