চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২ জানুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

পাওয়ারটিলার চালিত সিডার যন্ত্র পেলেন চুয়াডাঙ্গা সদরের ৩০ কৃষক

সমীকরণ প্রতিবেদন
জানুয়ারি ২, ২০১৮ ১১:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন প্রকল্পের আওতায়
নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় উন্নয়ন সহায়তা হিসেবে ৫০ শতাংশ ভর্তুকি মূল্যে চাষি পর্যায়ে পাওয়ার টিলার ও পাওয়ার টিলার চালিত সিডার যন্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার বেলা ১২টায় উপজেলা পরিষদে আয়োজিত অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী অফিসার মো. ওয়াশীমুল বারীর সভাপতিত্বে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ আনুষ্ঠানিকভাবে এ কৃষিযন্ত্র বিতরণ করেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, ভাইস চেয়ারম্যান হযরত আলী, উপজেলা কৃষি অফিসার তালহা জুবায়ের মাসরুর উপস্থিত ছিলেন।
কৃষি বিভাগের আয়োজনে এ প্রকল্পের আওতায় ১ লক্ষ ৫০ হাজার টাকা মূল্যের পাওয়ার টিলার ও সংযুক্ত সিডার যন্ত্র পেতে কৃষককে অর্ধেকমূল্য পরিশোধ করতে হচ্ছে। এতে মাত্র ৭০-৭৫ হাজার টাকায় একজন সাধারণ কৃষক ও প্রান্তিক চাষী খুব সহজেই একটি উন্নত চাষ যন্ত্রের মালিক হতে পারছেন। এবার মাঠ পর্যায়ের ৩০ জন কৃষকের মাঝে একটি করে পাওয়ারটিলার ও পাওয়ার টিলার চালিত সিডার যন্ত্র বিতরণ করা হলো। উন্নত মানের এ যন্ত্রে চাষ করলে সাধারণ পাওয়ার টিলারের তুলনায় একবার চাষ দিলেই জমি তৈরী হয়ে যাবে। রুটার যন্ত্র সংযুক্ত থাকায় বার বার চাষ করা লাগবে না এবং সিডার যন্ত্র খুব সহজেই স্বল্প সময়ে বীজ বপণ করতে সহায়তা করবে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।