চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২৭ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ৯ অক্টোবর

সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ২৭, ২০২২ ১১:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
আগামী ৯ অক্টোবর হিজরি সনের ১২ রবিউল আউয়াল রবিবার বাংলাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হবে। জাতীয় চাঁদ দেখা কমিটি গতকাল এ সিদ্ধান্ত ঘোষণা করেছে। আল্লাহর প্রিয় নবী ও রসুল হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও মৃত্যু (ওফাত) দিবস উপলক্ষে মুসলিম বিশ্ব ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করে থাকে। এ উপলক্ষে রাষ্ট্রীয়ভাবে সরকারি ছুটি ও সামাজিকভাবে দেশব্যাপী নানা ধর্মীয় কর্মসূচি পালিত হয়। ধর্মপ্রাণ মুসলমানরা ইবাদত-বন্দেগির মাধ্যমে দিনটি পালন করেন।
ইসলামিক ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে জানায়, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়। এর আগে কমিটি বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি মর্মে নিশ্চিত হয়। ফলে কমিটি আজ মঙ্গলবার হিজরি সনের সফর মাস ৩০ দিন পূর্ণ করার সিদ্ধান্ত নেয়। তাই আগামীকাল বুধবার (২৮ সেপ্টেম্বর) থেকে গণনা শুরু হবে হিজরি সনের রবিউল আউয়াল মাস। সে মোতাবেক বাংলাদেশে ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হবে ৯ অক্টোবর রবিবার। চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুনিম হাসান।
ইসলামের ইতিহাস মোতাবেক, মহানবী হজরত মুহাম্মদ (সা.) ৫৭০ খ্রিস্টাব্দের হিজরি রবিউল আউয়াল মাসের ১২ তারিখে মক্কার কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন। ৪০ বছর বয়সে তিনি নবুওয়াত লাভ করেন এবং আরবের মরু প্রান্তর থেকে শান্তির ধর্ম ইসলামের প্রচার শুরু করেন। দীর্ঘ ২৩ বছর ইসলাম ধর্ম প্রচার করে ৬৩ বছর বয়সে ১২ রবিউল আউয়াল তারিখেই আল্লাহর নবী ও রসুল ওফাত লাভ বা মৃত্যুবরণ করেন। দিনটি মুসলিম বিশ্বে ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালিত হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।