চুয়াডাঙ্গা শনিবার , ২৫ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

পদ্মা সেতু দিয়ে ট্রেন চলবে আগামী বছর

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ২৫, ২০২২ ৮:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:

পদ্মা সেতু দিয়ে রেল চলবে আগামী বছর। আগামী বছরের ২৬ মার্চ বা জুনের মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেল চালু করার পরিকল্পনা নিয়ে কাজ চলছে। পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের কর্মকর্তারা বলছেন, টোটাল ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেল প্রকল্প বাস্তবায়ন হবে ২০২৪ সালের জুনে। এরমধ্যে ঢাকা থেকে মাওয়া অংশের কাজের অগ্রগতি ৬০.৪ শতাংশ। আর মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত কাজের অগ্রগতি ৭৮ শতাংশ। ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত কাজের অগ্রগতি ৪৯.৫ শতাংশ। ঢাকা থেকে যশোর পর্যন্ত সার্বিক অগ্রগতি ৫৭ দশমিক ৫০ শতাংশ।

এ বিষয়ে জানতে চাইলে পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্প পরিচালক মো. আফজাল হোসেন বলেন, আশা করছি আগামী বছরের জুনের মধ্যে রেল চলবে। আমাদের পরিকল্পনা রয়েছে আগামী বছরের জুনের মধ্যে কাজ শেষ করার। পরিকল্পনা হচ্ছে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত আগামী বছর চালু করা। এরপর ২০২৪ সালে ঢাকা থেকে যশোর পর্যন্ত কাজ চালু হতে পারে। এদিকে গত ১৫ মে পদ্মা সেতুর রেললিংক প্রকল্প পরিদর্শনে গিয়ে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেল চালু হবে আগামী বছরের ২৬ মার্চ বা জুনে। মন্ত্রী বলেন, টোটাল ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেল প্রকল্প বাস্তবায়ন হবে ২০২৪ সালের জুনে। তিনি বলেন, পদ্মা সেতুর উদ্বোধনের দিন থেকে ঢাকা-মাওয়া-ভাঙ্গা পর্যন্ত রেলপথ চালু করার পরিকল্পনা ছিল। কিন্তু কারিগরি দিক বিবেচনায় পদ্মা বহুমুখী সেতু প্রকল্প কর্তৃপক্ষের অনুমতি না পাওয়ায় সেতুর উপরিভাগে রেললাইনের কাজ করা সম্ভব হয়নি। এ কারণে সেতু উদ্বোধন হওয়ার পর জুলাই মাস থেকে সেতুতে রেললাইন স্থাপনের কাজ শুরু হবে।

প্রকল্প-সংশ্লিষ্টরা বলছেন, পদ্মা সেতুর দুই প্রান্তে রেল অবকাঠামোর কাজ পুরোদমে এগিয়ে চলছে। মাওয়া প্রান্তে রেলসংযোগ সেতুতে পরীক্ষামূলক রেল চলছে। প্রায় ৩৯ হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেললিংক প্রকল্পের সামগ্রিক কাজ শেষ করার টার্গেট রয়েছে ২০২৪ সালের মধ্যে। এরই মধ্যে আর্থিক ব্যয় হয়েছে প্রায় ২১ হাজার কোটি টাকা। ডিসেম্বরের মধ্যে মূল সেতুতে রেললাইন বসানোর কাজ শেষ করতে পারলে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেলপথ চালুরও সুযোগ তৈরি হবে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।