চুয়াডাঙ্গা শুক্রবার , ১৬ ফেব্রুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

পদত্যাগ করলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জুমা

সমীকরণ প্রতিবেদন
ফেব্রুয়ারি ১৬, ২০১৮ ৮:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

বিশ্ব ডেস্ক: নিজ দল থেকে চাপের মুখে থাকা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা অবশেষে পদত্যাগ করেছেন। টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে তার পদত্যাগ তাৎক্ষণিকভাবে কার্যকর হবে। যার মধ্য দিয়ে তার নয় বছরের শাসনামলের অবসান ঘটলো। আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) জুমাকে বুধবার দিন শেষেই পদত্যাগ করা নয়ত গতকাল বৃহস্পতিবার পার্লামেন্টে আস্থা ভোটের মুখোমুখি হওয়ার আলটিমেটাম দিয়েছিল। তবে তিনি তার দল এএনসি পার্টির দাবির সঙ্গে একমত নন। তাই পদত্যাগের রাস্তায় চলতে হলো তাকে।

এএনসির নতুন নেতা ডেপুটি প্রেসিডেন্ট সাইরিল রামাফোসার কাছে দায়িত্ব হস্তান্তরের জন্য চাপ ছিল জুমার উপর। ২০০৯ সাল থেকে ক্ষমতায় থাকা জুমার বিরুদ্ধে দুর্নীতির বেশ কিছু অভিযোগ রয়েছে। গত বুধবার জুমার ঘনিষ্ট প্রভাবশালী ও ধনী গুপ্ত পরিবারের জোহানেসবার্গের বাড়িতে তল্লাশি চালায় পুলিশ। পদত্যাগের কথা জানাতে সাংবাদিকদের সামনে হাসিমুখে দাঁড়িয়ে কৌতুক করেন জ্যাকব জুমা। ক্ষমতায় থাকার সময়টাতে যাদের সঙ্গে তিনি কাজ করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, দলের মধ্যে বিভেদ ও সহিংসতার কারণে তাকে পদত্যাগের সিদ্ধান্ত নিতে হয়েছে। তিনি বলেন, ‘আমার জন্য কারো প্রাণহানি হওয়া উচিৎ না এবং আমার জন্য দলের মধ্যে বিভেদ তৈরি হওয়াও উচিৎ নয়। তাই আমি দেশের প্রেসিডেন্টের পদ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে এবং তা এখন থেকেই কার্যকর হবে।’ ‘পদত্যাগ করলেও আমি দক্ষিণ আফ্রিকার মানুষের জন্য এবং এএনসি, যে সংগঠনের জন্য আমি সারা জীবন কাজ করেছি, কাজ করে যাব।’

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।