চুয়াডাঙ্গা শুক্রবার , ১৫ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

পদত্যাগের ঘোষণা ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ১৫, ২০২২ ২:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: পপুলিস্ট কোয়ালিশন পার্টনার ফাইভ স্টার বিপুল আস্থা ভোটে তার সমর্থন প্রত্যাহার করার কয়েক ঘণ্টা পরে পদত্যাগে প্রস্তুত ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রাক্তন প্রধান ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে একটি ঐক্য সরকারের নেতৃত্ব দিয়েছেন। তিনি এক বিবৃতিতে বলেন, ঐক্য সরকারকে সমর্থনকারী আস্থার সনদের মেয়াদ শেষ হয়ে গেছে। তিনি বলেন, ‘আমি আজ সন্ধ্যায় প্রজাতন্ত্রের প্রেসিডেন্টের কাছে আমার পদত্যাগপত্র হস্তান্তর করব’।

ইউরোপীয় ইউনিয়নের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে সঙ্কট দেখা দেয় যখন পাঁচ তারকা নেতা জিউসেপ কন্টে পরিবার এবং ব্যবসার জন্য সরকারের অর্থনৈতিক সহায়তা প্যাকেজকে সমর্থন করতে অস্বীকার করেন, এই যুক্তিতে যে দ্র্রাঘি খরচ সামলাতে যথেষ্ট কাজ করছে না।

Girl in a jacket

আগের দিনের একটি পদক্ষেপের ফলে দ্রুত পতনের সূত্রপাত হয়, যখন দ্রাঘির জোটের অন্যতম বড় দল – ফাইভ স্টার মুভমেন্টের সিনেটররা একটি আস্থা প্রস্তাব থেকে বিরত ছিলেন।

দ্য ফাইভ স্টারস – একটি একসময়ের পপুলিস্ট দল যা তার বেশিরভাগ সমর্থনকে রক্তপাত করেছে – দ্রাঘির সাথে একাধিক অভিযোগের কারণে এবং আস্থা ভোটের সাথে যুক্ত একটি বিলের কারণে স্পষ্টতই বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। উচ্চ বিদ্যুতের দামসহ ব্যবসা এবং পরিবারগুলোকে সহায়তা করার লক্ষ্যে এ বিলটিতে রোমে একটি ট্র্যাশ ইনসিনারেটরের ব্যবস্থাও রয়েছে, একটি প্রকল্প পাঁচ তারকা বিরোধিতা করে।

ইতালিতে এক নতুন প্রেসিডেন্ট এবং একটি স্থিতিশীল সরকার প্রয়োজন। মারিও দ্রাঘি উভয়ের উত্তর হতে পারে না।

দ্রাঘি স্পষ্ট জানিয়েছিলেন যে, তিনি ওয়াকআউটকে তিনি যে ঐক্য সরকারের নেতৃত্ব দিচ্ছেন তার বিরুদ্ধে ভোট হিসাবে ব্যাখ্যা করবেন এবং তিনি তার ম্যান্ডেট পুনর্বিবেচনা করতে বাধ্য বোধ করবেন এবং সম্ভাব্যভাবে পদত্যাগ করবেন।

ফলস্বরূপ, ইউরোপে মুদ্রাস্ফীতি, রেকর্ড-ব্রেকিং খরা এবং যুদ্ধের সময়ে, ইতালির সরকার আবর্জনা জ্বালিয়ে দেয়ার জন্য ভেঙে পড়েছে। লুইস গুইডো কার্লি ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক রবার্তো ডি’আলিমন্টে বলেন, ‘অ্যাবসার্ড’। এরপরে যা আসে তার জন্য কিছু অনুমান প্রয়োজন।

বৃহস্পতিবার বিকালে দ্রাঘি ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার সাথে দেখা করেন, যিনি দ্রাঘি এবং দলগুলোকে আরো একটি আস্থা ভোটের মাধ্যমে জিনিসগুলোকে একত্রিত করতে রাজি করাতে পারেন – এটি শুধুমাত্র সরকারের অস্তিত্বের সাথে সম্পর্কিত, কোনো বিলের সাথে সম্পর্কহীন। একজন সম্মানিত প্রাক্তন সাংবিধানিক আদালতের বিচারক মাতারেলা জাতীয় দায়বদ্ধতার বোধের জন্য আবেদন করার জন্য বছরের পর বছর ধরে পারদর্শী প্রমাণিত হয়েছেন এবং ইতালি তার সরকারকে আরো কিছুক্ষণ অক্ষত রেখে লাভবান হওয়ার সুস্পষ্ট কারণ রয়েছে। শরৎকালে এটি পাস করার জন্য একটি বাজেট আছে এবং ইউরোপীয় মহামারি পুনরুদ্ধার তহবিল থেকে এর ক্ষতিপূরণ পেতে এটিকে অবশ্যই সংস্কার করতে হবে।

মাতারেলা তাত্ত্বিকভাবে দ্রাঘিকে ফাইভ-স্টার ব্যতীত একটি নতুন সরকারে প্রধানমন্ত্রী হিসাবে চালিয়ে যেতে রাজি করাতে পারেন, যা একটি সংকীর্ণ সংখ্যাগরিষ্ঠ হবে। কিন্তু দ্রাঘি, যাকে ২০২১ সালের ফেব্রুয়ারিতে মাতারেলা একটি ঐক্য জোটের নেতৃত্ব দেওয়ার জন্য বেছে নিয়েছিলেন, তিনি ইঙ্গিত দিয়েছেন যে, তিনি এমন পরিস্থিতিতে জড়িত হতে চান না।

‘ফাইভ স্টার ছাড়া কোনো সরকার নেই’. দ্রাঘি এ সপ্তাহের শুরুতে বলেছিলেন, তিনি যোগ করেছেন যে, তিনি বিকল্প গঠনের সাথে জোটের নেতৃত্ব দেবেন না। এটি আগাম নির্বাচনের সম্ভাবনার দরজা খুলে দেয়।

অনেক বিশ্লেষক বলছেন যে, ইউরোপের মুখোমুখি জরুরি অবস্থার পরিপ্রেক্ষিতে এ ধরনের পদক্ষেপ ইতালির জন্য বিব্রতকর হবে। বিনিয়োগকারীদের মধ্যে দ্রাঘিকে বিশ্বের সবচেয়ে ঋণগ্রস্ত অর্থনীতির একটিতে স্থিতিশীলতার গ্যারান্টার হিসাবে দেখা হয় এবং ব্রাসেলসে, যেখানে তিনি ইউরোপের বৃহত্তম কেন্দ্রীয় ব্যাংক হিসাবে তার অতীতের ইউরোজোন সংস্থান কাজের জন্য ব্যাপকভাবে সম্মানিত, দ্রাঘি ইতালিকে এমন রাজনৈতিক প্রভাব দিয়েছেন যা খুব কমই উপভোগ করে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে তিনি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাকে দৃঢ়ভাবে সমর্থন করেছেন এবং ইতালিকে শক্তির বিকল্প উৎস খুঁজতে সাহায্য করেছেন।

কিন্তু ইতালীয় কিছু দল যারা একসময় দ্রাঘিকে সমর্থন করেছিল তাদের এখন নির্বাচনের পক্ষে থাকার কারণ আছে, যদি একটি পছন্দ দেওয়া হয়। সেন্ট্রার-রাইট এবং ফার-রাইট দলগুলো নিশ্চিত যে, আগামী মাসে যে ভোটই হোক না কেন তারা জিততে পারে। ফাইভ স্টারের পদক্ষেপ তাদের এমন সুযোগ দেয় না দেখে যেন তারা সরকারকে ভেঙে দিতে শুরু করেছে।

ন্যাশনাল লিগের ডেপুটি লিডার লরেঞ্জো ফন্টানা বলেন, ‘পরিস্থিতি যেভাবে আছে তা চলতে পারে না’। ‘অবশ্যই, আমাদের কাছে, ইতালীয়দের শেষ কথা বলার ভয় নেই’। সূত্র : ওয়াশিংটন পোস্ট।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।