চুয়াডাঙ্গা বুধবার , ৬ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ন্যাটোতে যোগ দিতে প্রটোকল সই করলো সুইডেন-ফিনল্যান্ড

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ৬, ২০২২ ৮:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

বিশ্ব ডেস্ক: ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধের ভেতরেই মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগ দেয়ার জন্য একটি প্রটোকলে সই করেছে সুইডেন এবং ফিনল্যান্ড। দুই দেশের জাতীয় সংসদ এখন এই প্রটোকলে অনুমোদন দিলে দেশ দু’টি আনুষ্ঠানিকভাবে ন্যাটো জোটের সদস্য হবে। ১৯৯০ সালের পর এই প্রটোকলে সই ন্যাটো জোটের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এর মধ্যদিয়ে সুইডেন ও ফিনল্যান্ডের মতো দুটি গুরুত্বপূর্ণ দেশ এই সামরিক জোটের সদস্য হলো। ন্যাটো জোট গঠনের পর থেকে এ দুই দেশ নিরপেক্ষ অবস্থানে ছিল। সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো জোটে যোগ দেয়ার ব্যাপারে গত সপ্তাহে তুরস্ক তার আপত্তি তুলে নেয়। এরপরই দেশ দুটির জন্য এই জোটে যোগ দেয়ার পথ সহজ হয়।
গতকাল মঙ্গলবার ন্যাটো জোটে যোগ দেয়ার বিষয়ে দেশ দুটি প্রটোকল সই করার পর একে ঐতিহাসিক মুহূর্ত বলে আখা দিয়েছেন ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ। ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটো জোটে যোগ দেয়ার ফলে এর সদস্য সংখ্যা হবে ৩২। স্টলটেনবার্গ বলেন, সুইডেন এবং ফিনল্যান্ডের এই জোটে যোগ দেয়ার প্রক্রিয়াটি এখন আনুষ্ঠানিকভাবে শুরু হলো। এদিকে, ন্যাটো জোটে যোগ দেয়ার সুযোগ দেয়ায় বিশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী অ্যান লিন্ডে। তবে ফিল্যান্ড ও সুইডেনের ন্যাটো জোটে যোগ দেয়ার ব্যাপারে রাশিয়া বারবার হুঁশিয়ার করে এসেছে। দেশটি এখনো সেই অবস্থানে আছে। সূত্র: আল-জাজিরা।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।